কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশে ঈদ উদযাপনের পরিবর্তনশীল ধরন

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৪, ০৮:৫৩

ধর্মীয় উচ্ছ্বাস, সামাজিক বন্ধন এবং আনন্দের উল্লাসে বোনা ঈদ বাংলাদেশীদের হৃদয়ে একটি বিশেষ স্থান ধারণ করে। প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা রীতিনীতিতে বদ্ধ, ঐতিহ্যগতভাবে ঈদ উদযাপন ছিল এক ধীর গতির অভিজ্ঞতা। কিন্তু দেশের ক্রমবর্ধমান আর্থ-সামাজিক পরিবর্তনের সাথে সাথে, বাংলাদেশিরা যেভাবে ঈদ উদযাপন করে তাও একটি রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে।


ঈদের ক্রমবর্ধমান বাণিজ্যিকীকরণ আজকের দিনে একটি উল্লেখযোগ্য পরিবর্তন। শপিং মল এবং অনলাইন খুচরা বিক্রেতারা ঈদের আগে ক্রেতাদের আকর্ষণ করার জন্য প্রতিযোগিতায় নেমেছে, যার ফলে উৎসবের আগে কেনাকাটার উন্মাদনা তীব্রতর হয়েছে। টেলিভিশন, রেডিও, ইন্টারনেট এবং সামাজিক মাধ্যমে ঈদের বিজ্ঞাপনের ঝড় বাজারে নতুন পণ্য এবং অফারের প্রতি ক্রেতাদের আগ্রহ তৈরি করে।


পোশাক, গয়না, ইলেকট্রনিকস, গৃহস্থালীর জিনিসপত্র, এমনকি খাবার - ঈদের কেনাকাটার জন্য বাজারে প্রচুর পণ্যের সমাহার দেখা যায়। ইন্টারনেটের প্রসারের সাথে সাথে অনলাইন কেনাকাটা দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে, যা ক্রেতাদের ঘরে বসেই ঈদের জিনিসপত্র কেনাকাটার সুযোগ করে দিয়েছে। ঈদের নতুন পোশাক এবং জিনিসপত্র কেনার প্রবণতা অনেকের মধ্যে সামাজিক চাপ তৈরি করে, যা বাণিজ্যিকীকরণকে আরও ত্বরান্বিত করে।


যদিও ক্রমবর্ধমান ভোক্তা শ্রেণি, যাদের পর্যাপ্ত আয় আছে, তাদের জন্য ঈদ একটি আনন্দের উৎসব, তবুও এটি অনেকের জন্য অতিরিক্ত ভোগান্তি এবং আর্থিক চাপের কারণ হতে পারে। ঈদের সময় প্রয়োজনীয় জিনিসপত্র কেনার পরিবর্তে সাম্প্রতিক প্রবণতা অনুসরণ করার চাপ বৃদ্ধি পায়। ফলে ঈদের আসল আধ্যাত্মিক তাৎপর্য হারিয়ে যেতে পারে। নতুন পোশাক বা সুস্বাদু খাবারের আনন্দের পরিবর্তে, অনলাইন এবং দোকানগুলিতে প্রদর্শিত ক্রমবর্ধমান প্রবণতাগুলির সাথে তাল মিলিয়ে চলার চাপ বেশি প্রকট হয়ে ওঠে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও