কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ১৭:৫০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।


বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।


গত ২৩ ফেব্রুয়ারি আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরদিন ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হয়।


এবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১ লাখ ২ হাজার পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন, পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে ২ হাজার ৯৩৪ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।


ব্যবসায় শিক্ষা ইউনিটে ৩৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন; পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে ১ হাজার ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।


বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন করেছেন ৯ হাজার ৭২৩ জন; পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে ১ হাজার ৮৫১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।


চারুকলা ইউনিটে ৪ হাজার ৫১০ জন পরীক্ষার্থী অংশ নেন। পাস করেছেন ৫৩০ জন, পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে ১৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।


যেভাবে ফল জানা যাবে


ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিয়ে ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd থেকে ফল জানতে পারবে।


তাছাড়া যেকোনো মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS <roll no>, বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI <roll no>, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS <roll no>, চারুকলা ইউনিটের জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও