কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পর্যটকেরা যে ৫টি ন্যাশনাল পার্কে বারবার যেতে চান

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ২২:৪২

পৃথিবীর যত ন্যাশনাল পার্কে আছে, সেগুলোর মধ্যে বড় আর বৈচিত্র্যময়গুলো সম্ভবত যুক্তরাষ্ট্রে। হাজার হাজার একর বিশাল এলাকাজুড়ে বিস্তীর্ণ বনভূমি, দ্বীপ, পাহাড় কিংবা সমুদ্রসৈকত নিয়ে গড়ে উঠেছে এসব পার্ক। আছে লাখ লাখ বৈচিত্র্যময় প্রাণী। মাইলের পর মাইল সবুজ বনভূমি। এই অঞ্চলগুলো ভ্রমণপ্রেমীদের জন্য অসাধারণ স্মৃতি তৈরি করে। পরিবারের সঙ্গে ঘুরতে যাওয়ার জন্যও জায়গাগুলো বেশ জনপ্রিয়। গত বছর সবচেয়ে বেশি পর্যটক গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের যে পাঁচটি জাতীয় উদ্যান দেখতে, সেগুলোর কথা জেনে নেওয়া যাক। 


ব্লু রিজ পার্কওয়ে
প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত যুক্তরাষ্ট্রের এই পার্কে ২০২৩ সালে ঘুরতে গিয়েছিলেন ১৬.৭৫ মিলিয়ন দর্শনার্থী। রাস্তাজুড়ে পাহাড়ের দৃশ্য, কিছুদূর পরপর পিকনিক স্পট, সহজ থেকে কঠিন শ্বাসরুদ্ধকর হাইকিং ট্রেইল রয়েছে এখানে। পার্কওয়েটি ভার্জিনিয়ার শেনানডোহ ন্যাশনাল পার্কের স্কাইলাইন ড্রাইভের দক্ষিণ টার্মিনাস থেকে উত্তর ক্যারোলিনার স্মোকি মাউন্টেন ন্যাশনাল পার্কের ওকোনালুফটি পর্যন্ত বিস্তৃত। আশপাশের এলাকার তুলনায় এই এলাকা ঠান্ডা ও আর্দ্র। পার্কওয়েটি ‘আমেরিকা’স ফেবারিট ড্রাইভ’ নামেও পরিচিত। ৪৬৯ মাইল দীর্ঘ রাস্তাটি ইউএস ন্যাশনাল পার্ক সিস্টেমের অংশ এবং ন্যাশনাল পার্ক সার্ভিস পরিচালিত। এর অনেক অংশ প্রতি শীতকালে বরফের কারণে বন্ধ থাকে।   


গোল্ডেন গেট ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়া 
সান ফ্রান্সিসকো বে এলাকার ৮২ হাজার ১১৬ একর জায়গাজুড়ে অবস্থিত এই রিক্রিয়েশন এরিয়া। এই আয়তন সান ফ্রান্সিসকোর শহর ও কাউন্টি থেকে আড়াই গুণ বেশি! জায়গাটি ঐতিহাসিক স্থাপনায় সমৃদ্ধ। কিন্তু বিশাল এই পার্কের বেশির ভাগ অংশ আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ব্যবহার করত। ২০২৩ সালে প্রায় ১৫ মিলিয়ন দর্শক পার্কটিতে ঘুরতে গিয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও