কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক অসাধারণ শিক্ষক ও শিক্ষা-উদ্যোক্তার স্মৃতি

বিডি নিউজ ২৪ রাখাল রাহা প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪, ১৯:৫৩

২০১৫ সালের ২০ মার্চ প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সঙ্গে আমার সরাসরি পরিচয়। পাণ্ডুলিপি সম্পাদনা ও পুস্তক প্রকাশনা বিষয়ে ‘সম্পাদনা’-এর ১২তম কর্মশালায় তিনি অংশগ্রহণ করেছিলেন। সেদিনের কর্মশালায় তার সঙ্গে তোলা ছবি তিনি ফেইসবুকে শেয়ার করেছিলেন। ২০২২ সালের ২০ মার্চ তারিখেও তিনি সেই ছবিটা পুনরায় শেয়ার করে মনে করিয়ে দিয়েছিলেন। কিন্তু ২০২৩-এর ২০ মার্চের ক’দিন আগেই তিনি চির-অপরিচয়ের দেশে চলে গেলেন!


সরাসরি পরিচয়ের আগে ফেইসবুক-সূত্রে তাকে এবং তার শিক্ষাউদ্যোগ সম্পর্কে আমি জানতাম। তিনিও আমার শিক্ষা, সাহিত্য, সম্পাদনাসহ নানাবিধ কর্মকাণ্ড ও বিচিত্র লেখালেখি বিষয়ে অধিকাংশ ক্ষেত্রে খুবই ইতিবাচক মতামত দিতেন। আবার সমালোচনা যখন করতেন, সেগুলোও খুব বস্তুনিষ্ঠভাবে করতেন।


একটা ঘটনার কথা মনে পড়ে। মতিঝিলের শাপলা চত্বরের ঘটনা নিয়ে নানাবিধ অতিরঞ্জনে ফেইসবুকে একবার কয়েকটি প্রশ্ন রেখেছিলাম: লক্ষ মানুষের উপর গোলাগুলিতে এক হাজার মানুষ নিহত হলে আহত হয় কত হাজার মানুষ? সেই আহত মানুষগুলো কোথায়? তারা কোন হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন, কত ব্যাগ রক্ত লেগেছিল? ইত্যাদি। অনেকেই অনেক এলোমেলো উত্তর করেছিলেন। কিন্তু তিনি যে উত্তরটা করলেন, “১ জন মানুষ নিহত হলেও মানবতা নিহত হয়।”

এরপর থেকে যত দিন গেছে ততই আমাদের যোগাযোগ শুধু নয়, কাজের সম্পর্কও বেড়েছিল। অনেকদিন তার ওখানে যাওয়ার ইচ্ছে করতাম। তিনিও বলতেন আসতে। একদিন তার কলেজের নবীনবরণ অনুষ্ঠানে গেস্ট হওয়ার অনুরোধ করলেন। গাড়ি পাঠালেন। গেলাম। তারপর আরও একদিন, সম্ভবত বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে। এরপর আরও একদিন ‘তিন ভুবনের শিক্ষা: জাপান-নেদারল্যান্ডস-বাংলাদেশ’ বইটা নিয়ে আলোচনা উপলক্ষ্যে। এরপর অনেকবারই। অনুষ্ঠান হলেই বলতেন, আপনি আসেন, না হলে গেস্ট ঠিক করে দেন। তিনিও আমার কোনো আয়োজনে মনে হলেই চলে আসতেন, বাসাতেও।


একদিন বললেন, আপনি যখন যেখানে যাবেন, আমাকে বলবেন, আমিও আপনার সঙ্গে যাব। বললাম, আপনার রুটিনের ব্যাঘাত হবে না? বললেন, তেমন বড় রকমের ক্ষতি যদি না হয়, ম্যানেজ করা গেলে যাব।


সেই থেকে আমি সম্পাদনার কর্মশালা নিয়ে বা বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসার নানা কর্মসূচিতে দেশের বিভিন্ন জেলায় গ্রাম-শহরে যখন-যেখানে যেতাম, তিনিও ছিলেন আমার সঙ্গী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও