কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডায়াবেটিসে আক্রান্ত গ্রামের ১৪ শতাংশ মানুষ

সমকাল প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৩

ঢাকা ও ময়মনসিংহ বিভাগে গ্রামাঞ্চলের ১৪ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত, শহরে এ হার আরও বেশি। এই আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য যান ২৬ শতাংশ। সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চ, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও স্বাস্থ্য সেবা অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। ২০২২ সালের আগস্ট থেকে ২০২৩ সালে আগস্ট পর্যন্ত ঢাকা ও ময়মনসিংহের আট উপজেলায় সমীক্ষাটি চালানো হয়।


সমীক্ষায় দেখা যায়, এ দুই বিভাগে ৭০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন। আর গ্রামের ১৪ শতাংশ মানুষ এরই মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন। শহরে বসবাসকারীদের মধ্যে আক্রান্তের হার আরও বেশি বলে সমীক্ষায় উল্লেখ করা হয়। ২৫ থেকে ৬৫ বছর বয়সী ১১ হাজার মানুষের ওপর সমীক্ষাটি চালানো হয়।


সমীক্ষায় ডায়াবেটিস আক্রান্ত বলে শনাক্তদের  ৩৩ দশমিক ২ শতাংশের বয়স ২৫ থেকে ৩৫ বছর, ২৫ দশমিক ৬ শতাংশের বয়স ৩৬ থেকে ৪৫ বছর, ২১ দশমিক ৫ শতাংশের বয়স ৪৬ থেকে ৫৫ বছর, ১৯ দশমিক ৭ শতাংশের বয়স ৫৬ থেকে ৬৫ বছর। সমীক্ষায় অন্তর্ভুক্ত প্রায় ২৯ দশমিক ৯ শতাংশ তামাক সেবন করেন। কায়িক পরিশ্রম করেন না ৬৭ শতাংশ। দৈনিক পাঁচ প্রকার শাকসবজি ও ফলমূল খান না ৯৮ দশমিক ৯ শতাংশ। ২০ দশমিক ৬ শতাংশের পারিবারিক ডায়াবেটিসের ইতিহাস আছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও