কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাষ্ট্রের চরিত্র বদলাতে হবে

ডেইলি স্টার সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪, ১৪:২৯

বাংলাদেশ যত উন্নতি হচ্ছে তত বৈষম্য বাড়ছে। বৈষম্যের কারণে মানুষের যে বিক্ষোভ, তা প্রকাশের পথ পাচ্ছে না। এটা একটা সত্য। দ্বিতীয় সত্য হলো, দেশে তিন ধারার শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছে। তিন ধারার মধ্যে দুই ধারা- ইংরেজি ও মাদ্রাসা। দু'টি কৃত্রিম, অসম্পূর্ণ এবং দু'টির মধ্যেই মাতৃভাষার চর্চার অভাব। দু'টিই আমাদের স্থানীয় ইতিহাস, পরিবেশ থেকে বিচ্ছিন্ন। ওদিকে বৈষম্যমূলক ব্যবস্থার মধ্যে থাকতে থাকতে তরুণরা বিক্ষুব্ধ। শুধু তরুণ নয়, সব মানুষই বিক্ষুব্ধ।


আবার লাখ লাখ মাদ্রাসার তরুণরা নিজেদের সামনে অন্ধকার ছাড়া আর কিছুই দেখতে পায় না। কাজেই তাদের রাগ আছে এই গোটা ব্যবস্থার ওপর। ইংরেজি মিডিয়ামের ছেলেরাও দেখতে পাচ্ছে তাদের সামনে কোনো ভবিষ্যৎ নেই। তারা যে সৃষ্টিশীল, দুঃসাহসী, বীরত্বপূর্ণ কাজ করতে চায় সেটা তারা পাচ্ছে না।


মাদ্রাসা শিক্ষার সঙ্গে ইংরেজি মাধ্যমের শিক্ষার মূল মিল হলো উভয়েই দেশের সংস্কৃতির সঙ্গে বিচ্ছিন্নতা তৈরি করে। পুঁজিবাদী সমাজ এমনিতেই মানুষকে বিচ্ছিন্ন করে ফেলে, আবার এই দুই মাধ্যমের শিক্ষার্থীরা শিক্ষা কাঠামোর কারণে আরেক ধরনের বিচ্ছিন্নতায় আক্রান্ত হয়। এই তরুণদের মধ্যে সমস্যা দেখা দেয়- হতাশার ও মাদকাসক্তির। বিচ্ছিন্নতাবোধ দারুণভাবে কাজ করে। কেউ কেউ সবকিছু ছেড়ে ধর্মের দিকে চলে যায়। ধর্মের দিকে যাওয়াকে সামাজিকভাবে উৎসাহিত করা হয়। ছেলেটা মসজিদে গেলে মা-বাবা অনেকটা নিরাপদ ও নিশ্চিন্ত বোধ করেন। কারণ মসজিদে না গেলে সে হয়তো ড্রাগ নেবে বা বাজে ছেলেদের সঙ্গে মিশবে।


আরেকটি মনস্তত্ত্বও এখানে কাজ করছে। তা হলো এই তরুণদের কাছে বাঙালি পরিচয় এখন লজ্জার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনা এখন আর তেমনভাবে কাজ করছে না। আর বাঙালি মুসলমানদের মধ্যে তো এই প্রশ্নটি বরাবরই ছিল যে সে আগে বাঙালি, না আগে মুসলমান! বহু তরুণ নিজের মধ্যে বাঙালিত্বের চেয়ে মুসলমানিত্বকে বড় করে দেখতে পাচ্ছে। কারণ এতে আন্তর্জাতিকতা আছে। মুসলমান পরিচয়ের একটা গর্ব থাকে। তাছাড়া সে বাঙালির ইতিহাস জানে না। ফলে মুসলমানদের ইতিহাসই তার কাছে বড় বলে মনে হচ্ছে।


ইন্টারনেট, ফেসবুক এসবের মাধ্যমেও সে জঙ্গি ভাবধারায় জড়িয়ে পড়ছে। অথচ এই তরুণেরাই একাত্তরে যুদ্ধে গেছে। তরুণদের মধ্যে বিদ্রোহের, বীরত্বের অনুশীলনের যে আকাঙ্ক্ষা সেটা সব সময় কোথাও না কোথাও ঝাঁপিয়ে পড়তে তাকে অনুপ্রাণিত করে। এখন তার সামনে পথ খোলা নেই, তাই দেখা দিচ্ছে হতাশা ও অপরাধ-প্রবণতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও