কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগের চ্যালেঞ্জ, আওয়ামী লীগের জয়-পরাজয়

ঢাকা পোষ্ট খান মুহাম্মদ রুমেল প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪, ১১:৪৯

শেখ হাসিনার নেতৃত্বে টানা চারবার সরকার গঠন করল বাংলাদেশ আওয়ামী লীগ। সব মিলিয়ে পাঁচবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন বঙ্গবন্ধু কন্যা। তবে ২০০৯ সাল থেকে টানা সরকার পরিচালনায় থাকা আওয়ামী লীগকে নিয়ে আলোচনা অনেক।


খুব বেশি পেছনে না গিয়ে ৭ জানুয়ারি ২০২৪ হয়ে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং নতুন সরকার নিয়ে কিছু কথা বলতে চাই। এখন পর্যন্ত মন্ত্রিসভার কলেবর ৩৬ জনের। ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। এর বাইরে মন্ত্রীর মর্যাদায় ৬ জন উপদেষ্টা, প্রধানমন্ত্রীর।


মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের কয়েকটি দেশ ছাড়া অনেকেই বলেছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ভালো হয়েছে। ৮ জানুয়ারি ২০২৪ ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা সশরীরে গণভবনে হাজির হয়ে অভিনন্দন জানিয়েছেন শেখ হাসিনাকে। এছাড়া শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন অনেক সরকার প্রধান ও রাষ্ট্র প্রধান।


তবে এসবের পরেও নতুন মেয়াদের ক্ষমতায় আওয়ামী লীগের সামনে বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে। সেইগুলো আওয়ামী লীগ, তথা শেখ হাসিনার সরকার কীভাবে মোকাবিলা করবে, কিংবা কতটা গুরুত্ব দেবে, সেইটাই দেখার বিষয়।


আওয়ামী লীগের দীর্ঘদিনের মিত্র ১৪ দলীয় জোটের জন্য এবার ছয় আসনে ছাড় দিয়েছিল আওয়ামী লীগ। জিতেছেন মাত্র দুজন। অন্যদিকে এবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসনে প্রার্থী দিয়ে তারপর আবার আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার জন্য দেন দরবারে বসেছিল প্রেডিক্টেবলি আনপ্রেডিক্টেবল জাতীয় পার্টি।


কয়েক দফা আলোচনার পর শেষমেশ তাদের ভাগ্যে ছাড় জুটেছিল ২৬ আসনে। জিতেছে মাত্র ১১টিতে। এই ১১টি আবার আওয়ামী লীগের ছাড় দেওয়া ২৬টির মধ্যেই। অর্থাৎ নৌকার সঙ্গে লড়ে কোথাও জিততে পারেনি লাঙল। আর বিএনপি তো নির্বাচন ঠেকানোর আন্দোলন করে, না পেরেছে আন্দোলন জমাতে, না পেরেছে ভোট ঠেকাতে।


আগামী পাঁচ বছরে তাদের সাংগঠনিক অবস্থা কী দাঁড়ায় তা তোলা থাকল সময়ের হাতে। আপাতত যা দেখা যাচ্ছে আওয়ামী লীগের সামনে রাজনীতির মাঠে তেমন কোনো চ্যালেঞ্জ নেই। তাই বলে বর্তমান সরকার একেবারে নির্ভারভাবে এই মেয়াদ কাটিয়ে দেবে তেমনটা ভাবারও কিছু নেই।


গেল মেয়াদে মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের পারফরমেন্স নিয়ে যথেষ্ট প্রশ্ন ছিল। সোজা ভাষায় বললে বেশ কয়েকজন মন্ত্রী চরমভাবে ব্যর্থ হয়েছেন। বিগত মেয়াদের ব্যর্থ মন্ত্রীদের এবার আওয়ামী লীগ, সরকারে রাখেনি। এটা একটা ভালো দিক। কিন্তু তারপরেও কথা থেকে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও