কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আলফা নারীকে সঙ্গী হিসেবে চাইলে আপনাকে কেমন পুরুষ হতে হবে

পেশাজীবনকে অগ্রাধিকার দেওয়া, আত্মবিশ্বাসী, দৃঢ়, সাহসী, স্বাধীনচেতা নারীরা আলফা নারী হিসেবে পরিচিত। একজন পুরুষের ভেতরে এই গুণগুলোকে খুবই ইতিবাচকভাবে দেখা হয়। আর নারীর ক্ষেত্রে মনে করা হয় ‘হুমকি’। অনেক পুরুষই সঙ্গীর পেশাগত জীবনের সাফল্যে আনন্দিত না হয়ে উল্টো ঈর্ষান্বিত হয়ে পড়েন। ক্ষমতা ভাগাভাগি হয়ে যাওয়ার আশঙ্কায় নিরাপত্তাহীনতায় ভোগেন। ওই নারীকে আর ‘নিয়ন্ত্রণ’ করতে পারবেন না বলে তাঁকে চাকরি না করার শর্ত দেন। নানাভাবে তাঁর স্বাধীনতা হরণ করে তাঁকে কুক্ষিগত করে রাখার চেষ্টা করেন। এতে আদতে ওই নারী, নারীর জীবনসঙ্গী, পরিবার, রাষ্ট্র—ক্ষতিগ্রস্ত হয় সব পক্ষ।

আলফা নারীর সঙ্গী হওয়ার জন্য এমন কিছু গুণাবলি থাকা প্রয়োজন, যা তাঁদের সম্পর্কে সামঞ্জস্যতা বজায় রাখার জন্য জরুরি। চলুন দেখে নেওয়া যাক, একজন আলফা নারীর সঙ্গীর মধ্যে কী কী গুণাবলি থাকা প্রয়োজন—

আত্মবিশ্বাস

একজন আত্মবিশ্বাসী পুরুষ কখনো তাঁর সঙ্গীকে নিয়ে কোনো ধরনের হীনম্মন্যতায় ভোগেন না। তিনি একজন আলফা নারীর আত্মবিশ্বাসের প্রশংসা আর সমর্থন করবেন। এটি সম্পর্কে ভারসাম্য তৈরি করে, যেখানে সম্পর্ক ও উভয় সঙ্গী নিরাপদ।

সম্মান

কেবল দাম্পত্যের সম্পর্কেই নয়, যেকোনো সম্পর্কে পারস্পরিক সম্মান, শ্রদ্ধাবোধ হচ্ছে মূল ভিত্তি। সঙ্গীর মতামত, পছন্দ ও ব্যক্তিগত সীমানার প্রতি সম্মান দেখানোর মানসিকতা এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন