কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হয়ে গেল আরেকটি নির্বাচন

www.ajkerpatrika.com জাহীদ রেজা নূর প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৪, ১১:৩১

আরও একটি নির্বাচন হয়ে গেল। বিএনপিসহ বেশ কয়েকটি দল নির্বাচন বর্জন করলেও নিবন্ধিত বাকি দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করেছিল। তাতে কোথাও কোথাও নির্বাচনী আমেজ দেখা গেছে। তবে যেসব নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের প্রার্থী যথেষ্ট শক্তিশালী, সেই সব এলাকায় অন্য দলগুলো তাদের নির্বাচনী কার্যক্রম প্রায় গুটিয়ে নিয়েছিল। আপাতদৃষ্টিতে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হলে সাংবিধানিকভাবে এই নির্বাচনের একটা গ্রহণযোগ্যতা থাকবে। কিন্তু আদতে তা গণতন্ত্রকে সংহত করবে কি না, সেই প্রশ্ন এড়ানো যাবে না।


আমরা দীর্ঘদিন ধরে লক্ষ করছি, পৃথিবীর বহু গণতান্ত্রিক দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ খুব একটা কাজ করছে না। ক্যাডারভিত্তিক দল হিসেবে যে দলগুলোর সুনাম ছিল, সেই দলগুলোও একনায়কতন্ত্রের সঙ্গে আপস করে নিয়েছে। দলের মধ্যে গণতন্ত্রহীনতা রাষ্ট্রের গণতন্ত্রের জন্য কতটা সহায়ক হয়ে উঠতে পারে, সে প্রশ্ন দেখা দিয়েছে। বস্তুত এখন নিষ্ঠা ও সততা থাকলেই দলের নেতা হওয়া যায় না। রাজনৈতিক ময়দান গণতন্ত্রের জন্য সংকীর্ণ হতে হতে এমন এক অবস্থার সৃষ্টি হয়েছে, যাকে গণতন্ত্র বলা হলেও ‘গণতন্ত্র’ বলে ভাবতে ভয় লাগে।


আমরা লক্ষ করে দেখেছি, এবার নির্বাচনের আগে বিভিন্ন দলের (বিশেষ করে ক্ষমতাসীন দলের) কোনো কোনো নেতা এমন সব অগণতান্ত্রিক আচরণ করেছেন, যা একটি দলের নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা ইত্যাদির বিপরীত। এহেন অবস্থায় রাজনৈতিক দলগুলোর ওপর কতটা আস্থা রাখা যায়, সে ব্যাপারে জনগণ সন্দিহান।


বিশ্ব এখন একটি ভয়াবহ সময় পার করছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং এর পাশাপাশি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ পুরো পৃথিবীকেই অস্থিতিশীল করে রেখেছে। আলাদাভাবে বাংলাদেশের কথা বলতে গেলে বলতে হয়, মুদ্রাস্ফীতি যে পর্যায়ে পৌঁছেছে, তাতে দেশের সাধারণ নাগরিকেরা বিপাকে পড়েছেন। অদূর ভবিষ্যতে সেটা কতটা সামাল দেওয়া যাবে, তা নিয়ে শঙ্কা কাটছে না।


প্রশ্ন উঠেছে, ব্যাংক থেকে হাজার কোটি টাকা পাচার করেছেন যাঁরা, তাঁদের কি আইনের আওতায় আনা সম্ভব হবে? যে ব্যাংকাররা লাভবান হওয়ার বিনিময়ে এই দুর্বৃত্তদের টাকা পাচারের সুযোগ করে দিয়েছেন, তাঁদের কি বিচার হবে? দেশে কি পরমতসহিষ্ণুতার মতো পরিবেশ সৃষ্টি করার জন্য ক্ষমতাসীন দল কোনো পদক্ষেপ নেবে? পুলিশ বাহিনী কি নিরপেক্ষভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে কাজ করবে, নাকি ক্ষমতাসীন দলের লেজুড়বৃত্তি করবে?


এ রকম অজস্র প্রশ্ন রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, নির্বাচনে তাঁর দলকে জয়ী করে আনলে তিনি তাঁর সরকারের ভুলত্রুটিগুলো শুধরে নেওয়ার চেষ্টা করবেন। আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের করা ভুলত্রুটির কোনো তালিকা কি করা হয়েছে?তালিকা ধরে ধরে ভুলগুলো সত্যিই কি শুধরে নেওয়া সম্ভব হবে? সেই তালিকাটি কি সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করা হবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও