কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৮২ আসামির তথ্য নেই কেন্দ্রীয় তথ্যভান্ডারে

www.ajkerpatrika.com প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ০৯:২৮

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৫০ থানায় এক মাসে গ্রেপ্তার করা আসামির হিসাবে গরমিল দেখা দিয়েছে। থানাগুলোর মর্নিং রিপোর্টে গ্রেপ্তার আসামির যে সংখ্যা আছে, তার চেয়ে পুলিশের কেন্দ্রীয় তথ্যভান্ডারে ১৮২ জন কম দেখাচ্ছে। কেন্দ্রীয় তথ্যভান্ডারে ডিএমপির এক থানারই ৫৯ জন আসামি গ্রেপ্তারের তথ্য পাওয়া যাচ্ছে না। ডিএমপি সদর দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।


কোনো থানায় প্রতিদিন সকালের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আসামি গ্রেপ্তার-সংক্রান্ত যে প্রতিবেদন তৈরি করা হয়, তাকে বলা হয় মর্নিং রিপোর্ট।


সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পুলিশের কেন্দ্রীয় তথ্যভান্ডার হিসেবে অফিশিয়ালি (সরকারিভাবে) ক্রাইম ডেটাবেইস ম্যানেজমেন্ট সিস্টেমকেই (সিডিএমএস) অনুসরণ করা হয়। তাই সিডিএমএসে কোনো আসামির তথ্য না থাকলে ভবিষ্যতে তাকে অভিযুক্ত হিসেবে শনাক্ত করাই কঠিন হয়ে পড়বে। এমনকি সেই আসামির পক্ষে অপরাধজীবন থেকে নিজেকে আড়াল করারও সুযোগ তৈরি হবে। 


ডিএমপি সদর দপ্তর ও বিভিন্ন বিভাগ সূত্রে জানা যায়, বিষয়টি আমলে নিয়ে ডিএমপির গোয়েন্দা শাখা, আট বিভাগের ডিসি ও অপরাধ শাখাকে খোঁজ নিতে বলা হয়েছে। এ ছাড়া পরবর্তী সময়ে এসব তথ্য সিডিএমএসে যথাযথভাবে যুক্ত করার বিষয়ে সতর্ক থাকতে ডিএমপি সদর দপ্তর নির্দেশ দিয়েছে। গত ১৬ অক্টোবর ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় আসামি গ্রেপ্তারসংক্রান্ত তথ্যের এই গরমিল প্রসঙ্গে আলোচনা করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও