কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শেখ হাসিনা একাই কি শেষ ভরসা

www.ajkerpatrika.com ড. মমতাজ উদ্দিন পাটোয়ারী প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২৩, ০৯:২৫

প্রতিবার জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশ জটিল রাজনৈতিক সংকটে পড়ে। এবারও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অবস্থার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে। বিএনপি এবং যুগপৎ আন্দোলনকারী কিছু রাজনৈতিক দল নির্বাচন বয়কট করেছে। লাগাতার অবরোধ ও হরতালের ডাক দিচ্ছে। কিছু বাস ও অন্য যানবাহনে অগ্নিসংযোগ করা হচ্ছে। তবে হরতাল বা অবরোধের তেমন কোনো প্রভাব জনজীবনে পড়ছে না। দূরপাল্লার বাস-ট্রাক চলাচল করছে না। এর বাইরে সবকিছু স্বাভাবিক রয়েছে। নির্বাচনের আমেজ ও উত্তেজনা সেভাবে সৃষ্টি করা সম্ভব হচ্ছে না। মূলতই বর্জনকারীদের অগ্নিসংযোগ, পেট্রলবোমা, ককটেল ইত্যাদিতে জনজীবনে কিছুটা ছেদ পড়ছে।


এবারও নির্বাচনে অতীতের পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে, সেই আশঙ্কা রাজনীতিসচেতন মহলে আগে থেকেই ছিল। কারণ যুগপৎ আন্দোলনকারীদের প্রধান দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে। অথচ নির্বাচনের প্রধান শর্ত হওয়া উচিত ভোটাররা যেন নির্বিঘ্নে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে—সেই পরিবেশ নিশ্চিত করা। সেই দাবি বাদ দিয়ে যখন সরকারপ্রধানকে পদত্যাগ করতে হবে, তত্ত্বাবধায়ক সরকারের পুনরুজ্জীবন ঘটাতে হবে, নির্বাচন কমিশন বাতিল করে নতুনভাবে গঠন করতে হবে—এমন সব দাবি উত্থাপিত হতে থাকে, তখন সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়গুলো চাপা পড়ে যায়। তা ছাড়া আন্দোলনকারীদের দাবি পূরণ করতে হলে সংবিধান পরিবর্তন করতে হবে। সংবিধানে সাংঘর্ষিক কোনো ধারা অন্তর্ভুক্ত করা যায় না, সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে তত্ত্বাবধায়ক সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিক বলে উচ্চ আদালতে রায় দেওয়া আছে। সুতরাং আবার সংবিধানে সেটিকে ফিরিয়ে আনা যায় না। বিরোধীদের তাতে যদি আপত্তি থাকে, তাহলে তারা উচ্চ আদালতের কাছে তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে মতামত জানতে চাইতে পারত। কিন্তু তারা তা করেনি। এর পরও যুগপৎ আন্দোলনকারীরা দাবিগুলো নিয়ে অনড় ছিল। ২৮ অক্টোবর সরকার উৎখাতের পরিকল্পনা থেকেই মহাসমাবেশের নামে ‘মহাযাত্রার’ আয়োজন করা হয়েছিল। সেটি ব্যর্থ হওয়ার পর থেকেই হরতাল, অবরোধ, নির্বাচন বর্জন, অগ্নিসংযোগ এবং ভীতিকর অবস্থা তৈরির চেষ্টা অব্যাহত রয়েছে।


নির্বাচন কমিশন এরই মধ্যে তফসিল ঘোষণা করেছে। ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। যুগপৎ আন্দোলনকারীরা নির্বাচন বর্জনের পাশাপাশি নির্বাচনকে প্রতিহত করারও হুমকি দিয়েছে। ফলে ২০১৩-১৪-এর মতো না হলেও শঙ্কামুক্ত নির্বাচনী পরিবেশ বাধাপ্রাপ্ত হতে যাচ্ছে। বাংলাদেশ গণতন্ত্রের ইতিহাসে আবারও একটি সন্ধিক্ষণে পড়তে যাচ্ছে। এটি অনেকের কাম্য না হলেও দেশের পরস্পরবিরোধী মতাদর্শের যে রাজনীতি ১৯৭৫-এর পর থেকে রাষ্ট্রীয়ভাবে দাঁড়িয়ে গেছে, তার একটি বড় ধরনের অভিঘাত হিসেবেই অনিবার্যভাবে সংঘাত ঘটবে—এমনটি উপেক্ষা করা যাচ্ছে না। বাংলাদেশের রাজনীতিতে অসাম্প্রদায়িকতা ও সাম্প্রদায়িকতার বিরোধ যত দিন অব্যাহত থাকবে, তত দিন আমরা ধ্রুপদি গণতান্ত্রিক রাষ্ট্রের রাজনীতি খুব একটা আশা করতে পারব না। ’৭৫-এর পর থেকে সাম্প্রদায়িকতাচ্ছন্ন রাজনীতি অসাম্প্রদায়িক রাজনীতিকে এক বিন্দুও স্বাভাবিকভাবে রাজনীতি করতে দিতে চায়নি। সে কারণেই রাজনীতির বিরোধগুলো সাংঘর্ষিক এমনকি অসাম্প্রদায়িক শক্তিকে সমূলে উৎপাটনেরও নজির বারবার ঘটতে দেখা গেছে।


দুঃখজনক অভিজ্ঞতা হলো, আওয়ামী লীগ টানা ১৫ বছর ক্ষমতায় থেকে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি ব্যাপকভাবে ঘটাতে সক্ষম হলেও রাজনীতিতে অসাম্প্রদায়িকতার বিকাশ ঘটাতে ততটা মনোযোগ না দেওয়ার কারণেই দলীয় প্রধান শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুতি কিংবা হত্যার ষড়যন্ত্রের মুখে বারবার পড়তে হয়। জটিল এই রাজনৈতিক বাস্তবতা নিরসনে আওয়ামী লীগ এবং অসাম্প্রদায়িক ব্যক্তি ও গোষ্ঠীকে সম্মিলিতভাবেই উদ্যোগ নিতে হবে, কাজ করতে হবে। নতুবা পদে পদে রাজনীতির এই পরস্পরবিরোধী সংঘাত, সংঘর্ষ ও দ্বন্দ্বের মুখে আমাদের রাষ্ট্র ও সমাজকে আরও দীর্ঘকাল থাকতে হবে। এই বাস্তবতায় আগামী ৭ জানুয়ারির নির্বাচন এবং পরবর্তী বাংলাদেশ বিনির্মাণের যাত্রাকে যদি বিবেচনায় আনা হয়, তাহলে এখন থেকেই জাতীয় ইতিহাসের পশ্চাৎপদ অনুষঙ্গগুলো অতিক্রম করার বিজ্ঞানসম্মত আরেকটি দিনবদলের সনদ গ্রহণ করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও