কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারি ৮৪ হাসপাতালে ৩,৩৩১ যন্ত্রপাতি অচল

প্রথম আলো প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২৩, ১১:৫৩

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের এমআরআই (ম্যাগনেটিক রেসোন্যান্স ইমেজিং) যন্ত্রটি দুই বছরের বেশি সময় ধরে নষ্ট। যন্ত্রটি নষ্ট থাকায় কিছু রোগের গুরুত্বপূর্ণ পরীক্ষা সরকারি এই হাসপাতালে হচ্ছে না। রোগ পরীক্ষা করাতে  হাসপাতালের চিকিৎসকেরা রোগীদের নিয়মিতভাবে অন্য হাসপাতালে পাঠাচ্ছেন।


শরীরের ভেতরের কাঠামো ও অঙ্গের বিস্তারিত প্রতিচ্ছবি দেখার জন্য এমআরআই পরীক্ষা করা হয়। গত ২৮ অক্টোবর হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক নন্দ দুলাল সাহা প্রথম আলোকে বলেন, ‘বিশেষ করে স্নায়ুরোগের চিকিৎসায় এমআরআই পরীক্ষার দরকার হয়। যেসব রোগীর এমআরআই পরীক্ষার দরকার হয়, তাঁদের আমরা অন্য সরকারি হাসপাতালে যাওয়ার পরামর্শ দিই।’ 


হাসপাতাল ও স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১ হাজার ৩৫০ শয্যার এই হাসপাতালে এমআরআই যন্ত্রসহ ২২টি যন্ত্র বহুদিন ধরে নষ্ট। যন্ত্রগুলো সারানোর জন্য হাসপাতালের পরিচালক একাধিকবার চিঠি দিয়েছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আছে, কাজ হয়নি।


ঢাকা শহরসহ সারা দেশের সরকারি হাসপাতালে বহু যন্ত্র অচল অবস্থায় পড়ে আছে। গত জুলাইয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া যন্ত্রপাতির হিসাবে দেখা যায়, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেলা পর্যায়সহ মোট ৮৪টি হাসপাতালে ৩ হাজার ৩৩১টি যন্ত্র অচল অবস্থায় পড়ে আছে। মেরামত করলে এসব যন্ত্র কাজে লাগবে। এ ছাড়া ৯৩৩টি যন্ত্র নষ্ট হয়ে আছে, যেগুলো আর মেরামত করা যাবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও