কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্যালেস্টাইন : ইতিহাসের ‘ক্লাস’, ইতিহাসের ‘ক্ল্যাশ’

ঢাকা পোষ্ট অদিতি ফাল্গুনী প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ১০:১৯

ইসরায়েল ভূখণ্ডে ইহুদি জনগোষ্ঠীর রয়েছে দীর্ঘ ৩৫০০ শতকের ইতিহাস। মূলত এই ভূখণ্ডেই আজকের ‘ইহুদি’ নামক জনগোষ্ঠীর সাংস্কৃতিক ও ধর্মীয় সত্তা গঠিত হয়। আনুমানিক ২০০০ বছর আগে প্রথম এই ভূমি থেকে উচ্ছেদ হওয়ার আগ পর্যন্ত এই ভূমিতে ইহুদিদের ইতিহাস এবং উপস্থিতি ছিল ধারাবাহিক ও অভগ্ন। তবে ২০০০ বছর আগে ইতিহাসের সেই মর্মান্তিক সময়ে ইসরায়েল ভূখণ্ড থেকে অধিকাংশ ইহুদিকে চির বিতাড়িত করা হয়।


১৯৪৮ সালের ১৪ মে বর্তমান ইসরায়েল রাষ্ট্র গঠিত হলেও ইসরায়েল ও প্যালেস্টাইন তথা ইহুদি-আরব প্রশ্নে রয়েছে প্রচুর মতভেদ ও তর্ক-বিতর্ক। ইতিহাসের তথ্যভিত্তিক, নিরপেক্ষ ও নির্মোহ দৃষ্টিকোণ থেকে এখানে শুধু ইতিহাসের বিভিন্ন পর্বের কিছু সময়রেখাই নিচে তুলে ধরা হলো।


অতীত ইতিহাস : ইসরায়েলের সংক্ষিপ্ত ইতিবৃত্ত


প্রথম শতকে যখন ইসরাইলে ইহুদি সভ্যতার ইতিহাস ১০০০ বছর পেরিয়েছে, তখন রোম জেরুজালেমের পবিত্র মন্দির ধ্বংস করে এবং ইহুদি জাতি হারিয়ে বিজয় অর্জন করে। সেইসময় রোমকরা এই অঞ্চলের নতুন নাম দেয় ‘প্যালেস্টাইন’ বা ‘ফিলিস্তিন’। ইহুদি জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে তাদের মাতৃভূমি থেকে চির নির্বাসনে পাঠানো হয়।


তবে, কিছু ইহুদি রয়ে যায়। রোমক বিজয়ের পর এই অঞ্চলে অন্য কোনো রাষ্ট্র বা জনগোষ্ঠী আর বিকশিত হয়নি। পরিবর্তে নানা সাম্রাজ্য এবং সেইসব সাম্রাজ্যের মানুষেরা এসেছে, এই ভূখণ্ডকে উপনিবেশিত করেছে, শাসন করেছে এবং হারিয়ে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও