কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শেষ পর্যন্ত হেঁটেই ঘরে ফিরতে হবে

জাগো নিউজ ২৪ অজয় দাশগুপ্ত প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩, ১৫:৪৫

একটি কৌতুক দিয়ে শুরু করি।


গ্রামের এক লোকের একটি শখের ঘোড়া ছিল। মাঝেমধ্যে ঘোড়া নিয়ে এখানে সেখানে যেতেন তিনি। একবার একটু দূরের গ্রামে ঘোড়াটি গাছের সঙ্গে বেঁধে রেখে চায়ের স্টলে আরাম করে চা খেলেন। চা-খোরদের বললেন নিজের কথা, ঘোড়ার কথা। চা-পান শেষে বাইরে এসে দেখেন, ঘোড়াটি নেই। চুরি হয়ে গেছে। রাগে অগ্নিশর্মা হয়ে দোকানে ফিরে এসে হুঙ্কার দেন- তিন গুণব, এর মধ্যে ঘোড়া ফেরত না পেলে আগের বার ঘোড়া চুরির পর যা করেছি, এবারও তাই করব। উপস্থিত সবাই ভয় পেল। এদিক ওদিক সন্ধান করে ঘোড়ার হদিস মিলল। মালিক শান্ত হয়ে ঘোড়ায় উঠতে যাবেন, এমন সময় একটি লোক সাহস করে জানতে চাইল- ভাই, আগের বার ঘোড়া হারানোর পর কী করেছিলেন? উত্তর এলো- কী আর করব- ১০ কিলোমিটার হেঁটে বাড়ি ফিরেছিলাম।


এমন উত্তর শুনে তো প্রশ্নকারী লা জবাব- খামাখাই ঘোড়াটি ফেরত দিলাম!


বিএনপি এবং তাদের জোট সঙ্গীদের শেখ হাসিনার সরকার পতনের হাকডাক-হুঙ্কার শুনে এ কৌতুকটি মনে পড়ল। তারা যখন সরকার ফেলে দিতে চায়, প্রধানমন্ত্রী তখন ব্রাসেলস-এ ইউরোপের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বেঠক করছেন বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনার ইস্যু নিয়ে। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি তিনি চলে গেলেন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে, টানা ১৫ দিনের জন্য। তখনও ‘শেখ হাসিনাকে হটাতে এক দফা’ দাবি নিয়ে হুমকি চলছিল সমানে। গত বছরের অক্টোবরে বলা হয়েছিল- ১০ ডিসেম্বরের পর বাংলাদেশ চলবে খালেদা জিয়ার কথায়। জনগণ এমনটি চায়নি। তাই এমন কিছু ঘটেনি।


সতের বছর আগের ২০০৬ সালের ২৮ অক্টোবর তারিখটি শেখ হাসিনার ‘লগি-বৈঠা’ আন্দোলনের জন্য আলোচনায় রয়েছে। সে দিন ছিল খালেদা জিয়ার সরকারের মেয়াদের শেষ দিন। দিনটি যেন বিএনপি-জামায়াতে ইসলামীর জোট সরকারের জন্য কণ্টকপূর্ণ হয়ে থাকে, সে জন্য আওয়ামী লীগের নেতৃত্বাধীন ‘মহাজোট’ ঢাকার রাজপথ দখলের কর্মসূচি গ্রহণ করেছিল।


অন্যদিকে, খালেদা জিয়া চেয়েছিলেন নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে যেন সদ্য-সাবেক প্রধান বিচারপতি কে এম হাসান দায়িত্ব পালন করেন, যিনি সক্রিয় রাজনৈতিক জীবনে থাকাকালে বিএনপির কেন্দ্রীয় নেতৃত্বে ছিলেন। সে সময় রাষ্ট্রপতি পদে ছিলেন অধ্যাপক ইয়াজউদ্দিন আহমদ, যিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পদে দায়িত্ব পালন করেছেন বহু বছর। সেই ২৮ অক্টোবর আওয়ামী লীগ বিরোধী দলে। অষ্টম জাতীয় সংসদে এ দলের আসন ছিল ৬০টিরও কম। কিন্তু তিনি রাজপথে জয়ী হয়েছিলেন। বিচারপতি কে এম হাসানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে দায়িত্ব নেওয়া হয়নি। খালেদা জিয়া প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দেন। সেই থেকে ১৭ বছর তিনি ক্ষমতার বাইরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও