কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কারণটা বিদ্যমান ব্যবস্থার অন্তর্গত

www.ajkerpatrika.com সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩, ১২:২৩

আমাদের তরুণেরা কেবল মাদকাসক্ত নয়, কল্পনীয়-অকল্পনীয় কত রকমের, কত সব অপরাধে লিপ্ত, তার খবর জানার উপায় নেই। মাঝে মাঝে যা উন্মোচন ঘটে, তাতে চমকে উঠতে হয়। যেমন গতবারের দুর্গাপূজায় সাম্প্রদায়িক হামলা করা হয়েছিল। পূজায় হামলা আগেও হয়েছে; কিন্তু গতবার হয়েছে বহু স্থানে, কমপক্ষে ১৬টি জেলায়। এমনটি আগে কখনো ঘটেনি। এমনকি পাকিস্তান আমলেও নয়।


দুর্গাপূজা অনেকটা সর্বজনীন উৎসব, হিন্দুদেরই; কিন্তু মুসলমানদের জন্যও যেতে কোনো নিষেধ নেই। তারাও যায়, ঘুরে ঘুরে আয়োজন দেখে। কোথায় মূর্তি কত সুন্দর, আরতি কীভাবে হচ্ছে, বাজনা-বাদ্য কেমন বাজছে, প্রসাদ বিতরণ কী ধরনের—এসব কৌতূহল তরুণদের থাকে। কিন্তু গত বছর দেখা গেছে পূজামণ্ডপে হামলা করেছে তরুণেরাই। ছাত্ররাও। কেবল যে ছাত্ররা তা-ই নয়, আক্রমণকারীদের কেউ কেউ ছাত্রলীগের সঙ্গে যুক্ত, যে ছাত্রলীগ মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বলে দাবি করে থাকে। আবার এটাও লক্ষ করার বিষয় বৈকি যে শুধু মণ্ডপ ভাঙচুর করাই হয়নি, হিন্দু সম্প্রদায়ের মানুষদের বসতবাড়ি এবং ব্যবসাপ্রতিষ্ঠানও আক্রান্ত হয়েছিল, ঘটেছিল অগ্নিসংযোগ ও লুণ্ঠন।


বলা হয়েছিল এর পেছনে ষড়যন্ত্র আছে। থাকতেও পারে। তবে থাকলেও সেই ষড়যন্ত্রের রহস্য যে উন্মোচিত হবে—এমন আশা ভ্রান্ত। বহুল আলোচিত সাগর-রুনি হত্যার তদন্ত রিপোর্ট এখনো যে দাখিল করা হয়নি, ১০২ বার তারিখ পিছিয়েছে এবং সময় চলে যাচ্ছে প্রায় ১১ বছর; তাতে রহস্য উন্মোচনের ব্যাপারে আশাবাদী হওয়ার কারণ থাকে না, উৎসাহ জাগে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও