কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অভিবাসন ঠেকাতে বাইডেন কি ট্রাম্পের পথে হাঁটছেন?

বণিক বার্তা আমেরিকা / যুক্তরাষ্ট্র মোহাম্মদ জমির প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ০৯:৩৫

সম্প্রতি যুক্তরাষ্ট্র প্রশাসন টেক্সাস সীমান্তে নতুন প্রাচীর নির্মাণের ঘোষণা দিয়েছে। এর পর থেকে প্রেসিডেন্ট জো বাইডেন কড়া সমালোচনার মুখে পড়েছেন। স্টার কাউন্টিতে প্রায় ২০ মাইলজুড়ে এ প্রাচীর নির্মাণের কথা। এটি রিও গ্র্যান্ডে পার্বত্য সীমান্ত। এখানে খুব বেশি মানুষ বসবাস করে না। যদিও বাইডেন ২০২০ সালের নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বিজয়ী হলে তিনি আর এক ফুট প্রাচীরও নির্মাণ করবেন না।


এখন এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন, ‘এবার প্রমাণ হলো, আমিই সঠিক ছিলাম।’


স্মরণ করিয়ে দিচ্ছি, ইউএস বর্ডার প্যাট্রল গত আগস্টে দক্ষিণ সীমান্ত থেকে ১ লাখ ৮১ হাজার ৫৯ জনকে গ্রেফতার করে, যা জুলাইয়ে ছিল ১ লাখ ৩২ হাজার ৬৪৮ জন। এ অভিযান শুরু হয় ২০২২ সালের অক্টোবরে। প্রশাসন ঘোষণা করেছে, ভেনিজুয়েলার অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানো হবে। এর মধ্যে গত সেপ্টেম্বরে প্রায় ৫০ হাজার মানুষ মার্কিন-মেক্সিকো সীমান্তে পৌঁছায়।


বাইডেন প্রশাসনের এ সিদ্ধান্ত সমালোচনার মুখে পড়েছে। মানবাধিকার সংস্থা আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন একে ‘গভীর ব্যর্থতা’ বলে উল্লেখ করেছে। সংস্থাটির সীমান্ত কৌশল বিভাগের পরিচালক জোনাথন ব্লেজার বিবৃতিতে বলেছেন, ‘প্রতিশ্রুতি রক্ষা করার পরিবর্তে বাইডেন অতীতের ব্যর্থ নীতিগুলোকে জোরালো করেছে। অথচ এটা অনেক আগে অপব্যয় ও অকার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও