কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাঁসা পিতল তামার বাসনের যত্ন

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩, ১৪:০৩

আর কদিন পরই শারদীয় দুর্গাপূজা। এই সময়ে সনাতন ধর্মাবলম্বীদের ঘরে কাঁসা, পিতল ও তামার বাসনের ব্যবহার বেড়ে যায়। অনেকে শখ করে নতুন বাসন কেনেন। পাশাপাশি বের করে আনেন বছরভর তুলে রাখা কাঁসা, পিতল ও তামার বাসনপত্র। এসব বাসন পরিষ্কারের পদ্ধতি অন্যগুলোর চেয়ে কিছুটা আলাদা। উৎসবের আগে এগুলো পরিষ্কার করে নিতে পারেন সহজ কিছু উপায়ে।


বাসন মাজার স্ক্র‍্যাবারে একটু লবণ আর লেবুর রস ছড়িয়ে নিয়ে কাঁসা, পিতল ও তামার বাসনপত্র মেজে ধুয়ে নিন। এতে বাসনপত্রের কালচে ভাব দূর হবে।
পুরোনো কাঁসার প্লেট, বাটি হলে ব্রাশে ডিশ ওয়াশিং সোপ নিয়ে ঘষুন।
টমেটো সস আর লবণ পিতল বা তামার বাসন পরিষ্কারে ভালো কাজ করে। টমেটো সস আর লবণ একসঙ্গে মিশিয়ে তামার বাসনে মাখিয়ে রাখুন ১ ঘণ্টা। তারপর স্ক্র‍্যাবার দিয়ে ধীরে ধীরে সময় নিয়ে ঘষে পরিষ্কার করুন।
এ ধরনের জিনিসপত্র মাজতে হলে বেকিং সোডা ব্যবহার করুন। মাজুনিতে বেকিং সোডা নিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করুন। অনেকে আবার বেকিং সোডার সঙ্গে লবণ মিশিয়েও তামা-পিতলের বাসনপত্র পরিষ্কার করেন।
কাঁসা-পিতলের বাসন পরিষ্কারের ক্ষেত্রে তেঁতুল খুব কার্যকর বলে বিবেচিত। বাসনপত্রে তেঁতুল গোলানো পানি মাখিয়ে রেখে দিন ১ ঘণ্টা। পরে মাজুনি দিয়ে ঘষে ধুয়ে নিন। এরপর ডিশ ওয়াশিং সাবান দিয়ে মেজে ধুয়ে নিলে হয়ে উঠবে চকচকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও