কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পদার্থবিদ্যায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি ও ফ্রান্সের ৩ বিজ্ঞানী

ডেইলি স্টার প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৭:১৬

পদার্থবিদ্যায় ২০২৩ সালে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্র,   ও ফ্রান্সের তিন বিজ্ঞানী।


তারা হলেন—পিয়ের আগোস্তিনি (যুক্তরাষ্ট্র), ফেরেন্স ক্রাউজ (হাঙ্গেরি) ও অ্যান লিয়ের (ফ্রান্স )।


আজ মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।


পদার্থের ইলেকট্রন ডাইনামিকস গবেষণায় আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন তৈরির পরীক্ষণলব্ধ প্রক্রিয়া নিয়ে গবেষণা করায় এই তিন বিজ্ঞানীকে চলতি বছর নোবেল দেওয়া হয়।


পিয়ের আগোস্তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট ইউনিভার্সিটি, ফেরেন্স ক্রাউজ জার্মানির মিউনিখ ইউনিভার্সিটি ও অ্যান লিয়ের সুইডেনের লান্ড ইউনিভার্সিটিতে গবেষণা করছেন


২০২২ সালেও পদার্থবিদ্যায় তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল। বেল ইনিকোয়ালিটিস অ্যান্ড পাইওনিয়ারিং কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য গত বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অষ্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার।


২০২১ সালে এই ক্যাটাগরিতে নোবেল পান যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী স্যুকুরো মানাবে, জার্মানির বিজ্ঞানী ক্লাউস হেসেলমান ও ইতালির বিজ্ঞানী জর্জিও পারিসি। তাদের মধ্যে পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ভৌত মডেলিং, পরিবর্তনশীলতার পরিমাপ ও নির্ভুলভাবে বৈশ্বিক উষ্ণায়নের পূর্বাভাস নিয়ে অবদানের জন্য স্যুকুরো মানাবে (৯০) ক্লাউস হেসেলমান (৮৯) পুরস্কারের অর্ধেক পান। আর 'পরমাণু থেকে গ্রহীয় পরিসরে ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশনের পারস্পরিক প্রভাব' আবিষ্কারের জন্য বাকি অর্ধেক পান জর্জিও পারিসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও