কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পশ্চিমবঙ্গে ব্যাপক হারে বাড়ছে ডেঙ্গু, মশা মারতে ড্রোনের ব্যবহার কলকাতায়

প্রথম আলো প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৩

কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে।  প্রতিদিন বাড়ছে ডেঙ্গুর সংক্রমণ। সরকারি হাসপাতালে দেখা দিয়েছে শয্যার অভাব। ডেঙ্গু দমনে রাজ্য সরকারের ব্যর্থতার অভিযোগ এনে সরব হয়েছে কংগ্রেসসহ বিরোধী দলগুলো। দক্ষিণ কলকাতার যদুবাবুর বাজারে মশারি টানিয়ে লোকজনকে নিয়ে প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস।


এসব অভিযোগের মধ্যেই কলকাতা পৌর করপোরেশন গতকাল সোমবার থেকে দক্ষিণ কলকাতার যাদবপুরে বন্ধ থাকা কৃষ্ণা গ্লাস কারখানার ওপর ড্রোন চালিয়ে মশা মারার ওষুধ ছিটিয়েছে।


পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এত দিন ধরে ডেঙ্গুতে মৃত ও সংক্রমণের সংখ্যা চেপে গেছে। গতকাল রাজ্য সচিবালয়ে বিভিন্ন জেলার কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক করেন রাজ্যের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদি। সেই বৈঠকে মৃতের সংখ্যা স্পষ্ট করা না হলেও ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই রাজ্যে ডেঙ্গুতে সংক্রমিত হওয়ার সংখ্যা বলা হয়েছে—৩৮ হাজার ১৮১ জন।


কিন্তু মৃতের সংখ্যা সেই ৩ জনই রয়েছে। তবে বেসরকারি সূত্রে বলা হয়েছে, মৃতের সংখ্যা ৪৩। মুখ্য সচিব রাজ্যের জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক করে নির্দেশ দিয়েছেন, জেলা প্রশাসনের কঠোর হাতে ডেঙ্গু মোকাবিলা করতে হবে। দমন করতে হবে। রাজ্যের ডেঙ্গুর হটস্পটগুলো চিহ্নিত করতে হবে। ডেঙ্গু দমনে উদ্যোগী হতে হবে জেলা ও পুলিশ প্রশাসনকে। এই লক্ষ্যে এর সঙ্গে যুক্ত কর্মীদের ছুটি বাতিল করে দেওয়া হয়েছে।


পশ্চিমবঙ্গে এখন ডেঙ্গুর সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে উত্তর ২৪ পরগনা জেলায়—সংখ্যা ৮ হাজার ৫৩৫ জন। এরপর কলকাতা—৪ হাজার ৪২৭ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও