কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুখের আকার মেনে চশমা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:১১

যাঁদের নিয়মিত চশমা পরতে হয়, তাঁদের কাছে চশমা যেন জীবনের অবিচ্ছেদ্য একটি ব্যাপার। তবে অনেকের ধারণা, চশমা পরার কারণে স্টাইলিশ লুক মাটি হয়ে যায়। একটু বুদ্ধি করে সঠিক ফ্রেমের চশমা বাছাই করলে সব সময় নিজেকে ফ্যাশনেবল রাখা সম্ভব।


অনেকে শুধু নিজের ত্বকের রঙের সঙ্গে যে রং মানায়, সেই রঙের চশমার ফ্রেম কিনে ফেলেন। কিন্তু চশমা কেনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দিক হলো, মুখের আকৃতি অনুযায়ী চশমা বাছাই করা। মানুষের মুখ সাধারণত গোল, ডিম্বাকার, চারকোনা, হৃৎপিণ্ডের আকার ও হিরার আকৃতির হয়। মুখের এই আকৃতিগুলো অনুযায়ী চশমার ফ্রেম বাছাই করতে হবে।  


গোলাকার মুখের জন্য
গোলাকার মুখ সাধারণত লম্বা ও চওড়ায় সমান। এ ধরনের মুখের জ-লাইন গোলাকার হয় এবং চিকবোন দেখা যায় না বললেই চলে। ফলে এ ধরনের মুখের জন্য স্ট্রেইট লাইনযুক্ত বা শার্প কর্নার রয়েছে এমন চশমার ফ্রেম বেছে নিতে পারেন। তা ছাড়া প্রশস্ত ও আয়তাকার চশমা গোল মুখকে অনেকটাই ফুটিয়ে তোলে। তবে কখনো গোল মুখে ছোট বা গোল ফ্রেমের চশমা পরবেন না। এগুলো মুখের সৌন্দর্য অনেকটাই ঢেকে ফেলে। 


ওভাল বা ডিম্বাকার মুখের জন্য 
এ ধরনের মুখ কম প্রশস্ত হলেও লম্বায় বেশি হয়। তা ছাড়া চিকবোনের দিকে চওড়া বেশি এবং কপাল বড় হয়। ওভাল বা ডিম্বাকার মুখের সুবিধা হলো, সব ধরনের চশমা এই মুখাকৃতির সঙ্গে সুন্দরভাবে মানিয়ে যায়। আপনি চাইলে স্কয়ার, কার্ভি, গোলাকার, বড় বা ছোট ফ্রেমসহ যেকোনো ধরনের চশমা ব্যবহার করতে পারবেন। ওভাল মুখের অধিকারীরা যেকোনো ধরনের ফ্রেম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পারেন, নিরাশ হবেন না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও