কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফলের বাজারে ডেঙ্গুর হানা, বেশি বেড়েছে মাল্টার দাম

ডাবের দাম নিয়ে হইচই একটু কমেছে। কিন্তু বাজারে ডাবের দাম এখনো সেভাবে কমেনি। তবে শুধু ডাব নয়, ডেঙ্গুতে আক্রান্ত রোগীরা যেসব ফল বেশি খান, সেগুলোর দামও বেড়ে গেছে। বিশেষ করে গত এক মাসে মাল্টার দাম কেজিতে ১০০ টাকার বেশি বেড়েছে। এ ছাড়া কমলা, আপেল, আঙুর, আনার,পেঁপেসহ অন্যান্য বিদেশি ফলের দামও বাড়তি। 

ডলার-সংকটের কারণে এমনিতে বিদেশ থেকে বিভিন্ন পণ্য আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। এ কারণে ফল আমদানি কমে গেছে। চাহিদা অনুযায়ী ঋণপত্র খুলতে পারছেন না আমদানিকারকেরা। তাতে বিদেশি ফল আমদানি কমে গেছে। আর এ সুযোগে দেশি ফলের দামও বাড়তি। বাড়তি এ ফলের দামে নতুন করে উত্তাপ ছড়িয়েছে ডেঙ্গু। 

গতকাল সোমবার রাজধানীর মালিবাগ, মগবাজার ও কারওয়ান বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডেঙ্গুর প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে দেশি-বিদেশি উভয় ধরনের ফলের দাম বেড়ে গেছে। আমদানি করা ফলের মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে মাল্টার। বাজারে আমদানি করা প্রতি কেজি মাল্টা বিক্রি হচ্ছে মানভেদে ৩২০ থেকে ৩৭০ টাকায়। কোথাও কোথাও আরও একটু বেশি। এক মাস আগেও ঢাকার বিভিন্ন বাজারে প্রতি কেজি মাল্টার দাম ছিল ২২০ থেকে ২৫০ টাকা। সেই হিসাবে, এক মাসে মাল্টার দাম কেজিতে ১০০ থেকে ১২০ টাকা বেড়েছে। বাজার ঘুরে দেখা গেছে, ডেঙ্গুর কারণে এক মাস ধরে বাজারে মাল্টার চাহিদা বেড়েছে। তাতে দামও বেড়েছে লাফিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন