কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইএমএফকে ‘খুশি’ করতে এনবিআরের প্রস্তুতি

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৯ আগস্ট ২০২৩, ১১:৪৯

বাংলাদেশকে দেওয়া ঋণের শর্ত পূরণে বেশ পিছিয়ে আছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে সম্প্রতি অসন্তোষও প্রকাশ করেছে উন্নয়ন সহযোগী সংস্থাটি। এ অবস্থায় আইএমএফের ‘মান ভাঙাতে’ তাদের শর্ত মানার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে এনবিআর। পুরো অর্থবছরে যেভাবে আইএমএফের শর্ত পূরণ করা হবে, তার একটি কর্মপরিকল্পনা তৈরি করেছে সরকারের রাজস্ব আহরণকারী সংস্থাটি।


বাংলাদেশকে অনুমোদন করা ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে আগামী অক্টোবর-নভেম্বর সময়ে ঢাকা সফরে আসবে আইএমএফের পরবর্তী মিশন। এই মিশন সামনে রেখে সংস্থাটির শর্ত পূরণের কর্মপরিকল্পনা চূড়ান্ত করতে এনবিআরসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা আগামীকাল অর্থ মন্ত্রণালয়ে বৈঠকে বসছেন।


এনবিআর সূত্র জানায়, আইএমএফের শর্ত মেনেই এনবিআর চলতি অর্থবছরের বাজেটে বেশি শুল্ক-কর বসিয়েছে। এর ফলে কর-জিডিপি অনুপাত শূন্য দশমিক ৫০ শতাংশ বাড়বে। এখন ঋণের শর্তের আলোকে আয়কর, শুল্ক ও ভ্যাট খাতে কীভাবে বিশাল অঙ্কের রাজস্ব আদায় করা হবে, তার রোডম্যাপ তৈরি করা হয়েছে। এ জন্য আগামীকালের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআরের চেয়ারম্যান, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মনোনীত কর্মকর্তারা উপস্থিত থেকে প্রস্তাবিত কর্মপরিকল্পনা চূড়ান্ত করবেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও