কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশে পড়তে গেলে যেসব সমস্যার মুখোমুখি হতে হয়

ডেইলি স্টার প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ১৪:৫৪

কথায় আছে, 'নো পেইন, নো গেইন।' অর্থাৎ, কিছু পেতে গেলে, কিছু ছাড় দিতে হয়। ঠিক যেমন বিদেশে পড়াশোনার স্বপ্ন পূরণে প্রত্যেক শিক্ষার্থী নানা চ্যালেঞ্জের মুখোমুখি হয়। জীবনে বড় হতে গেলে এসব সমস্যার সমাধান বের করতে হবে নিজেকেই। 


আপনার বিদেশে অধ্যয়নের যাত্রা সহজ করতে ঠিক এমনই ৬টি চ্যালেঞ্জ মোকাবিলার উপায় থাকছে আজকের আয়োজনে। 


ভাষা না জানা 


বিশ্বের প্রায় সব দেশেরই নিজস্ব ভাষা আছে। দেশের নাগরিকরা সাধারণত ইংরেজির চেয়ে নিজেদের ভাষায় কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই যে দেশে পড়তে যাবেন সেখানকার আঞ্চলিক ভাষা না জানলে যোগাযোগ করতে প্রথম দিকে বেগ পেতে হবে। তবে সবচেয়ে ভালো দিক হলো পড়াশোনার সব কার্যক্রম ইংরেজি ভাষাতেই হয়ে থাকে। তাই এ ক্ষেত্রে তেমন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে না। কিন্তু স্থানীয়দের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে অঞ্চলভেদে শব্দের অর্থ ভিন্ন হতে পারে বিষয়টি মনে রাখতে হবে। সময়ের সঙ্গে আপনিও অভ্যস্ত হয়ে যাবেন। 


এ ক্ষেত্রে ধীরে ধীরে এবং স্পষ্টভাবে কথা বলতে হবে। সমবয়সীদের সঙ্গে যোগাযোগ চালিয়ে যেতে হবে। ভাষার মৌলিক বিষয়গুলো শেখার চেষ্টা করতে হবে। ভিডিও বা সিনেমা হল বিনোদনের পাশাপাশি হতে পারে নতুন ভাষা শেখার উপায়। আঞ্চলিক ভাষার পডকাস্ট শুনলেও কাজে আসবে। 


পরিবার থেকে দূরে থাকা 


বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো পরিবার থেকে দূরে থাকা। প্রথম দিকে নতুন দেশের অভিজ্ঞতা পাওয়ার আনন্দে খুব একটা কষ্ট হয় না। তবে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনদের ছেড়ে অন্য দেশে থাকতে গিয়ে প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী বিষণ্ণতায় ভুগে দিনের পর দিন। এতে পড়াশোনার ক্ষতি হয় বেশি। 


তাই নতুন পরিবেশে নিজেকে অভ্যস্ত করতে হবে। দেশে থাকলে কী কী সুবিধা পাওয়া সম্ভব হতো না তা নিয়ে ভাবলে বিষন্নতা দূর হতে পারে।
ব্যস্ত থাকতে হবে পড়াশোনা নিয়ে এবং কীভাবে নতুন নতুন জিনিসের সঙ্গে পরিচিত হওয়া যায় সে সুযোগ খুঁজে বের করতে হবে।


প্রতিকূল আবহাওয়া


আপনি যে দেশে পড়তে যাচ্ছেন সেখানকার আবহাওয়া কেমন তা নিশ্চয়ই জানা আছে। বেশিরভাগ দেশেই অত্যধিক শীত থাকে সারাবছর। সে ক্ষেত্রে নাতিশীতোষ্ণ দেশ থেকে প্রথমবার বাইরে গেলে অস্বস্তি হওয়া স্বাভাবিক। কখনো কখনো ঝড়, ভারী তুষারপাতের মতো প্রতিকূল আবহাওয়াও দেখা দিতে পারে। যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া, জাপান, মেক্সিকো এবং কানাডার মতো অনেক দেশ আর্কটিক ঝড়ের আশঙ্কা রয়েছে। এ জন্য কিছুটা মানসিক চাপ দেখা দিতে পারে। 


এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় পোশাক দেশ থেকে নিয়ে যেতে পারেন কিংবা বিদেশে গিয়েও কিনে নিতে পারেন। শারীরিক সুস্থতার জন্য খাপ খাইয়ে নেওয়ার মানসিকতা রাখতে হবে। বিদেশে যাওয়ার পর আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাসের দিকে খেয়াল রাখতে হবে। বিরূপ অবস্থা সৃষ্টি হলে আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরতে হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও