কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘি খেলে কি ওজন বাড়ে?

সমকাল প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ১২:৩১

ঘি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি একদিকে যেমন খাবারের স্বাদ বাড়ায় তেমনি এতে থাকা নানা খাদ্যগুণ শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। অনেকের ধারণা, ঘি খেলে ওজন বাড়ার সম্ভাবনা বেড়ে যায়। কারণ এতে স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়। আবার কেউ কেউ মনে করেন, ঘি ওজন কমাতে সাহায্য করে।  এখন প্রশ্ন, আসলে কোনটি ঠিক?


বিশেষজ্ঞদের মতে, বাড়িতে তৈরি খাঁটি দেশি ঘি-তে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়, যা অনেক শারীরিক সমস্যা দূর করতে পারে। বাজারের  পাওয়া ঘি-তে পুষ্টি উপাদানের উপস্থিতি বাড়িতে তৈরি ঘি-এর থেকে কম। যদি সীমিত পরিমাণে ঘি খাওয়া হয়, তবে তা স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে। ওজন কমাতেও সাহায্য করতে পারে।


ঘি-তে উপস্থিত ফ্যাট- দ্রবণীয় ভিটামিন, ওজন কমাতে সাহায্য করে। অতিরিক্ত উদ্ভিজ্জ তেল হজম প্রক্রিয়াকে ধীরে করে দেয়। কিন্তু ঘি-তে উপস্থিত ফ্যাট হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করে এবং পুষ্টির ভাল শোষণে সাহায্য করে। যাদের দুগ্ধজাত খাবার হজম করতে অসুবিধা হয়, ঘি তাদের জন্য খুবই উপকারী। কারণ, এতে ক্যাসিন এবং ল্যাকটোজ নেই। ঘিতে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে যা ফ্যাট কোষের সংকোচনকে উৎসাহিত করে।


ঘি প্রদাহ প্রতিরোধেও সাহায্য করে। ঘি-এ বিউটেরিক অ্যাসিড এবং মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইড (এমসিটি) থাকে যা পেটের চর্বি বিপাক করতে সাহায্য করে বলে মনে করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও