কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের অর্থনীতির বিস্ময়কর উত্থানের নেপথ্যে

সমকাল ড. মইনুল ইসলাম প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ০১:০১

বাংলাদেশের প্রশংসনীয় অর্থনৈতিক উন্নয়নকে প্রতীচ্যের কিছু উন্নয়ন বিশেষজ্ঞ ‘প্যারাডক্স’ অভিহিত করতে দ্বিধা করেন না। দেশের কিছু অর্থনীতিবিদকে এই মতের সঙ্গে সহমত জানাতে দেখে আমার খুবই রাগ হয়। কারণ ‘প্যারাডক্স’ কথাটির বাংলা অর্থ হলো, ‘আপাতদৃষ্টিতে স্ববিরোধী’। এর মানে, প্রচলিত তথ্য-উপাত্তের বিচারে এই দ্রুত উন্নয়নের ব্যাখ্যা পাওয়া দুরূহ। কিন্তু বাংলাদেশের অর্থনীতির ক্রমবর্ধমান গতিশীলতার অত্যন্ত ভালো ব্যাখ্যা রয়েছে। এখানে স্ববিরোধী কিছুই নেই।


২০২৩ সালের জুলাইয়ে বাংলাদেশের ১ কোটি ৪৯ লাখ অভিবাসী বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন এবং কর্মরত বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বিবৃতি দিয়েছেন। তারা ২০২২-২৩ অর্থবছরে ২১ দশমিক ৬১ বিলিয়ন ডলার ফরমাল বৈধ চ্যানেলে দেশে পরিবারের সদস্যদের কাছে রেমিট্যান্স পাঠিয়েছেন। কিছুদিন আগে অর্থমন্ত্রী বলেছিলেন, প্রায় অর্ধেক রেমিট্যান্স এখন হুন্ডি পদ্ধতিতে দেশে আসছে। আমি মনে করি, বাংলাদেশের সিংহভাগ রেমিট্যান্স প্রেরক এ পদ্ধতি ব্যবহার করছেন। অতএব, আরও অন্তত ২১-২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স (টাকার আকারে) হুন্ডির মাধ্যমে দেশের অর্থনীতিতে ঢুকছে। এই অর্থ প্রবাসীদের পরিবারের সদস্যদের ভোগ, সঞ্চয় ও বিনিয়োগে ব্যাপক অবদান রাখছে। এক কোটি টাকার বেশি আমানত রক্ষাকারী ব্যাংক অ্যাকাউন্টের সংখ্যা দেশে এখন ১ লাখ ১১ হাজার ছাড়িয়ে গেছে এবং এসব অ্যাকাউন্টের উল্লেখযোগ্য অংশই গ্রামীণ এলাকার ব্যাংক শাখাগুলোতে।


সারাদেশে বিশেষত গ্রামাঞ্চলে প্রবাসীদের পরিবারের পাকা বাড়ি নির্মাণের যে হিড়িক চলছে, তার খরচের কত শতাংশ ফরমাল চ্যানেলে দেশে এসেছে? স্বীকার করতেই হবে– ফরমাল চ্যানেল বা হুন্ডি; যেভাবেই রেমিট্যান্সের অর্থ অর্থনীতিতে প্রবাহিত হোক, তার বহুবিধ সুফল পাচ্ছে অর্থনীতি। হুন্ডিতে প্রেরিত রেমিট্যান্সের বৈদেশিক মুদ্রা (প্রধানত ডলার) যদিও দেশ থেকে বিদেশে অর্থ পাচারে লাগছে, তবুও এই ব্যাপারটা অর্থনীতির জন্য পুরোপুরি নেতিবাচক নয়। বিপুল পরিমাণ খেলাপি ঋণ সত্ত্বেও বাংলাদেশের ব্যাংকগুলো যে বড়সড় সংকটে পড়ছে না, তার পেছনে ফরমাল চ্যানেলের মতো হুন্ডিতে প্রেরিত রেমিট্যান্সজাত বিশাল আমানত প্রবাহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এক অর্থে এই বিপুল রেমিট্যান্সের অর্থ বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের একটা তাৎপর্যপূর্ণ বিকল্প হিসেবেও ভূমিকা রাখছে। চীন ও ভিয়েতনামের অর্থনৈতিক উন্নয়নে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ যে ভূমিকা পালন করেছে, তার অনুরূপ ভূমিকা বাংলাদেশে পালন করছে ক্রমবর্ধমান রেমিট্যান্স প্রবাহ।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও