কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় সংক্রমণের ঝুঁকি এড়াতে খাবেন যেসব খাবার

সমকাল প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ১৬:৩২

বর্ষায় নানা ধরনের রোগ ব্যাধি বেড়ে যায়। কারও জ্বর, কারও সর্দি-কাশি লাগা, কারও অ্যাসিডিটি-গ্যাস-পেটের গোলমাল লেগেই থাকে। বর্ষায় ঠান্ডা-গরম আবহাওয়া এবং স্যাঁতসেঁতে পরিবেশে জীবাণু সহজেই বাড়তে পারে। এ সময় সংক্রমণ ঠেকাতে রোগ প্রতিরোধশক্তি বাড়ানো জরুরি। সেক্ষেত্রে কয়েকটি স্বাস্থ্যকর খাবারের উপর ভরসা রাখতে পারেন। যেমন-


সবজির স্যুপ: শাকসবজি সবসময়ই উপকারী। শরীরে প্রতিরোধমক্তি বাড়াতে এ সময় ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থ, কার্বোহাইড্রেট সমৃদ্ধ নানা রকম সবজি দিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্যুপ। জ্বর সারাতেও স্যুপ খুবই কার্যকর। স্যুপ খেলে গলায় আরামও পাবেন। গাজর, বিট, ক্যাপসিকাম, বিন্‌স, পালং শাক একসঙ্গে সিদ্ধ করে পেস্ট বানিয়ে নিন। এবার একটি পাত্রে মাখন দিয়ে সেই মিশ্রণটি ঢেলে তাতে লেবু ও আদার রস মিশিয়ে নিন। বেশি করে গোলমরিচ দিয়ে তৈরি করতে পারেন স্যুপ।


ভেষজ চা :  তুলসি পাতা, গোলমরিচের গুঁড়া, হলুদ, লেমন গ্রাস, আদা ইত্যাদি দিয়ে ভেষজ চা তৈরি করতে পারেন। এসব উপাদান হজমশক্তি  উন্নত করবে, পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। চাইলে এতে দারুচিনি, লবঙ্গও মেশাতে পারেন। এসব মসলাও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


ফ্রুট সালাদ: আপেল, আঙুর, স্ট্রবেরি টুকরো করে নিন। বেদানা ছাড়িয়ে রাখুন। একটি বড় বাটিতে টক দই নিয়ে ফেটিয়ে নিন। তাতে একে একে লবণ, চাট মশলা,মরিচ গুঁড়ো ও মধু মিশিয়ে নিন। তার পরে সব ফলের টুকরো দিয়ে নেড়ে নিন আরও এক বার। বাটিটি ফ্রিজে রেখে দিন। এক ঘণ্টা পরে ফ্রিজ থেকে বার করে উপর থেকে চাট মশলা ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ফ্রুট স্যালাড।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও