কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় পিঁপড়া দূর করার উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ১৩:২৯

বৃষ্টির দিনগুলোতে প্রশান্তিদায়ক আবহাওয়া সবাই উপভোগ করেন একথা সত্যি। কিন্তু এই বর্ষাকালে কিছু পোকা-মাকড়ের উপদ্রব সমস্যা বাড়ায়। বিশেষ করে পিঁপড়ার দল এসে বড় বেশি যন্ত্রণা করে। কোনো খাবারই এদের হাত থেকে রক্ষা করা যায় না যেন। কীভাবে কীভাবে যেন সন্ধান পেয়ে লাইন বেঁধে চলে আসে। 


পিঁপড়া কীভাবে দূর করা যায় এই চিন্তায় অস্থির হন বেশিরভাগ ভুক্তভোগী। কী করলে এর থেকে দূরে থাকা যাবে তা খুঁজতে থাকেন। আপনিও যদি তেমন একজন হন তবে দুশ্চিন্তার কারণ নেই। বর্ষায় বাড়ি থেকে পিঁপড়া দূর করার আছে কিছু সহজ সমাধান। চলুন জেনে নেওয়া যাক-


চকের ব্যবহার


পিঁপড়া দূর করা প্রসঙ্গ এলে প্রথমেই আসে চকের কথা। চক নিয়ে পিঁপড়ার চলাচলের পথে তা দিয়ে দাগ টেনে দিন। এতে বাড়িতে পিঁপড়ার উপদ্রব বন্ধ হবে। কারণ চকের ক্যালসিয়াম কার্বনেট উপাদান নিয়ন্ত্রণ করবে পিঁপড়ের চলাচল।


লেবুর খোসা


লেবু কিংবা লেবুর খোসা অনেক কাজেই ব্যবহার করা যায়। তার মধ্যে একটি হলো এটি পিঁপড়া দূর করতে সমান কার্যকরী। কিছু লেবুর খোসা বা টুকরা পিঁপড়া চলাচলের পথে দিয়ে রাখুন। আবার ঘর মোছার সময় তার পানিতেও এই দুই উপাদান মেশাতে পারেন। এতে পিঁপড়া আনাগোনা কমবে।


গোলমরিচ মেশানো পানি


বাড়ির যেসব জায়গায় পিঁপড়া আসে সেখানে গোলমরিচ মেশানো পানি স্প্রে করে দিন। এতে পিঁপড়া মরবে না তবে আনাগোনা বন্ধ হবে। কারণ গোলমরিচের ঝাঁজ পিঁপড়া সহ্য করতে পারে না।


লবণের ব্যবহার


সব বাড়িতেই লবণ থাকে। কারণ যেকোনো রান্নার কাজে লবণের প্রয়োজন হয় সবচেয়ে বেশি। এটি কিন্তু পিঁপড়া দূর করতেও কাজ করতে পারে। পানি গরম করে তাতে লবণ মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ ছড়িয়ে দিন ঘরের আনাচে-কানাচে। এতে পিঁপড়া আসা দ্রুত বন্ধ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও