কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষাকালে কাপড় শুকানো ও ঘর–বিছানার স্যাঁতসেঁতে ভাব কমানোর উপায়

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ২২:৪৫

সকালবেলা রোদ উঠেছে দেখে গৃহকর্মী কাপড় ধুয়ে বারান্দায় মেলে দিয়েছেন। বৃষ্টির আভাস নেই দেখে আপনিও ভেজা কাপড়ের চিন্তা না করে নিশ্চিন্তে অফিস কিংবা কাজে বাইরে চলে গেলেন। কিন্তু কে জানত, সহসা বৃষ্টি নামবে! প্রায় সারা দিনই থেমে থেমে বৃষ্টি নামল। এবার কী উপায়? কাপড় তো শুকালোই না বরং বৃষ্টির ছাঁটে স্যাঁতসেঁতে হয়ে রইল।


বর্ষাকালে ভেজা কাপড় ঠিকভাবে শুকানো দারুণ ঝামেলার ব্যাপার হয়ে দাঁড়ায়। ভেজা থাকার ফলে বাজে গন্ধও দেখা দেয় কাপড়ে। বর্ষাকালে কিছু নিয়ম মেনে চললে সহজে কাপড় শুকানো যাবে। 


কাপড়ের অতিরিক্ত পানি ঝরিয়ে নিন


ভারী কাপড়, যেমন জিনসের প্যান্ট, পোলো শার্ট, বিছানার চাদর, টেবিল ক্লথ এগুলো ধোয়ার পর বাথরুমের স্ট্যান্ডে কিছুক্ষণ ঝুলিয়ে রেখে দিন। এতে কাপড়ের বাড়তি পানি ঝরে যাবে। ফলে কাপড় শুকাতে অপেক্ষাকৃত কম সময় প্রয়োজন হবে। পানি ঝরে যাওয়ার পর ঘরে দড়ি টাঙিয়ে কাপড়গুলো নেড়ে দিতে পারেন। যদি বাসার বাইরে না যান তাহলে যে ঘরে থাকবেন সে ঘরেই কাপড় শুকান। তাতে ফ্যানের বাতাসে কাপড় শুকিয়ে যাবে এবং বিদ্যুৎ অপচয় কম হবে। এ ছাড়া রাতে ঘুমানোর সময় মশারির ওপর অপেক্ষাকৃত পাতলা কাপড়গুলো নেড়ে দিতে পারেন। তাতে সারা রাতে কাপড় ভালোভাবে শুকিয়ে যাবে। 


হ্যাঙ্গারে শুকাতে দিন


ভেজা কাপড় দড়িতে শুকাতে দেওয়ার বদলে হ্যাঙ্গারে শুকাতে দিতে পারেন। হ্যাঙ্গারে বাতাস চলাচল সহজ বলে কাপড় তুলনামূলক দ্রুত শুকায়। 


হেয়ারড্রায়ার ব্যবহার করুন


বৃষ্টির দিনে মোটা বা ভারী কাপড় পরা থেকে বিরত থাকতে হবে। সহজে শুকিয়ে যায় ও ধোয়া সহজ এ সময় এমন কাপড় পরাই ভালো। কম সময়ের মধ্যে কাপড় শুকানোর জন্য হেয়ারড্রায়ার ব্যবহার করতে পারেন। অথবা ভেজা কাপড় চিপে পানি নিংড়ে নিয়ে সতর্ক ভাবে ইস্ত্রি করে ফ্যানের বাতাসে নেড়ে দিলে দ্রুত শুকিয়ে যাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও