কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দায় স্বীকার নয়, দায় নিতে হবে

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩, ০৮:৩৩

কোটি কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা সরাসরি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ডিজিটাল বা সাইবার নিরাপত্তার ব্যাপারে আমরা কতটা উদাসীন। অথচ বর্তমান সময়ে ও আগামী দিনের বিশ্বে উপাত্ত এতটাই গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিবেচিত হতে যাচ্ছে যে বলা হয়, উপাত্তের নিয়ন্ত্রণ যার হাতে, বিশ্বের ক্ষমতাও তার হাতে।


সাম্প্রতিক বছরগুলোতে ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ আমাদের রাজনৈতিক পরিসরে সবচেয়ে আলোচিত প্রপঞ্চগুলোর একটি। অথচ যে উপায়ে প্রায় পাঁচ কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হলো এবং বড় ধরনের নিরাপত্তা ঝুঁকি তৈরি হলো, তাতে করে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্ববোধ, অঙ্গীকার, দক্ষতা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তৈরি হয়।


নাগরিকের যে ব্যক্তিগত তথ্য সরকারের কাছে আছে, সেই তথ্য সংরক্ষণ ও এর নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব সরকারেরই। এটা গুরুদায়িত্ব, কিন্তু কতটা লঘুভাবে ও হেলাভরে এ দায়িত্ব পালন করা হচ্ছে, তা তথ্য ফাঁসের ঘটনা থেকেই খোলাসা হয়ে পড়েছে।


কোনো সাইবার হামলা থেকে নয়, ওয়েবসাইটটি নিজে থেকে ভঙ্গুর থাকায় কোটি কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়। সরকারের সাইবার নিরাপত্তা দল সার্ট গত ৮ জুন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন সংশ্লিষ্ট সংস্থাটির ওয়েবসাইটে নিরাপত্তা ঘাটতি জানিয়ে চিঠি দিয়েছিল। সেই চিঠি আমলে নিলে তথ্য ফাঁসের এত বড় কেলেঙ্কারি কি ঘটত?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও