কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আট কোটির জায়গায় ভুলে বরাদ্দ ৮২ কোটি টাকা

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের একটি প্রকল্পে শ্রমিকের মজুরি হিসেবে প্রকৃত অর্থের চেয়ে প্রায় ১০ গুণ বেশি টাকা বিতরণের ঘটনা ঘটেছে। এর ফলে মজুরিভোগীদের মোবাইল অ্যাকাউন্টে অস্বাভাবিক অঙ্কের টাকা চলে গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, সম্প্রতি অধিদপ্তরের আওতায় ‘অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি)’ দ্বিতীয় পর্যায়ে বিভিন্ন জেলার ১০টি উপজেলার মোট ৯ হাজার ৮৪৬ জন উপকারভোগীর শ্রম মজুরি গভর্নমেন্ট টু পারসন (জিটুপি) পদ্ধতিতে পরিশোধ করা হয়। মজুরিভোগীরা সরকারের সিদ্ধান্ত অনুসারে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান নগদের মাধ্যমে সাত দিন থেকে ৪০ দিন পর্যন্ত কাজের মজুরি পেয়েছেন।

সূত্র জানিয়েছে, উপকারভোগীদের কাছে ৮ কোটির কিছু বেশি টাকা পাঠানোর কথা থাকলেও অধিদপ্তরের ভুলে ৮২ কোটি ৩৭ লাখ ৮৭ হাজার টাকার বেশি পাঠিয়ে দেওয়া হয়েছে। গত ২৫ জুন এ ঘটনা ঘটে।

পাওনার চেয়ে অনেক বেশি টাকা পেয়ে দরিদ্র সুবিধাভোগী অনেকেই ঘাবড়ে যান। আবার বেশ কিছু অ্যাকাউন্ট থেকে ক্যাশ আউট করে নেন অনেক সুবিধাভোগী। টাকা পাঠানোর পর বিষয়টি অধিদপ্তরের দৃষ্টিতে এলে ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করতে নগদকে নির্দেশ দেওয়া হয়। তাদের নির্দেশে এসব গ্রাহকের একটি অংশের লেনদেন বন্ধ রয়েছে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান বলেন, অটো ডিভাইসে ডেসিমল পয়েন্ট (দশমিক) ভুলে উঠে গেছে। সে জন্য অতিরিক্ত টাকা উপকারভোগীদের কাছে চলে গেছে। অতিরিক্ত টাকার ৮০ শতাংশই মাঠ পর্যায়ে তোলা হয়ে গেছে। ১০ উপজেলায় এ সমস্যা হয়েছে। এ টাকা সমন্বয় করা হবে। ইউএনওরা এ টাকা তুলে আবার জমা দিয়ে দেবেন। সব টাকা ফেরত পাওয়ার পর শিগগিরই সবার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন