কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগই বিদেশি প্রভাব ডেকে এনেছে

সমকাল ড. মাহবুব উল্লাহ প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ০১:৩১

আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের বাগ্‌যুদ্ধের বর্তমান বিষয় বিএনপির আন্তর্জাতিক তৎপরতা এবং পুলিশের তালিকা প্রণয়ন। বিষয়টিকে দুই ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেছেন দু’জন রাজনৈতিক বিশ্লেষক। সমকালের সঙ্গে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মাহবুবউল্লাহ এবং ইউজিসির সাবেক চেয়ারম্যান ড. আবদুল মান্নান। সাক্ষাৎকার নিয়েছেন মাহফুজুর রহমান মানিক ও মিজান শাজাহান


সমকাল: আওয়ামী লীগ অভিযোগ করছে, জনসমর্থন হারিয়ে বিএনপি বিদেশিদের সহায়তায় ক্ষমতায় আসতে চায়। আপনি কীভাবে মন্তব্যটি বিচার করেন?


মাহবুব উল্লাহ: আওয়ামী লীগ কি বিদেশি সমর্থন ছাড়া ক্ষমতায় টিকে আছে? কিছুদিন আগে আমরা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে বলতে শুনেছি, তিনি ভারতে গিয়ে ভারত সরকারকে অনুরোধ করেছেন বর্তমান প্রধানমন্ত্রীকে ক্ষমতায় রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করতে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের ক্ষমতায় কে থাকবে না-থাকবে, সেটি কিছুতেই কোনো বিদেশি রাষ্ট্রের এখতিয়ারাধীন হওয়া উচিত নয় এবং কাম্যও নয়। গত ১৫ বছরে আওয়ামী লীগ যেভাবে রাষ্ট্র পরিচালনা করছে, সেখানে সবচেয়ে বড় বলি হয়েছে গণতন্ত্র। আমরা গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাসহ নানাভাবে মানবাধিকার লঙ্ঘন হতে দেখেছি। এ ছাড়া বিরোধী রাজনৈতিক কর্মী ও বিরোধী রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে লাখ লাখ মামলা, গায়েবি মামলা দায়ের করা হয়েছে। সারাদেশে ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে। মানুষ খুবই ভয়-ভীতির মধ্যে দিন যাপন করছে। এ পরিস্থিতিতে প্রতিবাদ আন্দোলন গড়ে তোলা প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। যখন দেখলাম যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্য দেশগুলো সরকারের ওপর নানাভাবে চাপ সৃষ্টি করছে, তখন বিরোধী দলের কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার সুযোগ তৈরি হচ্ছে। বিদেশি রাষ্ট্রগুলো বাংলাদেশের ব্যাপারে যেভাবে তৎপর হতে বাধ্য হয়েছে, তার জন্য মূলত দায়ী বর্তমান সরকারের গণতন্ত্রহীন শাসন পদ্ধতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও