কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়ছে ধরলা-তিস্তা-দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি, বন্যার শঙ্কা

বাংলা ট্রিবিউন নীলফামারী প্রকাশিত: ১৭ জুন ২০২৩, ১৯:৫২

বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামে ধরলা, তিস্তা, দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বাড়তে শুরু করেছে। এ অবস্থায় বন্যার শঙ্কা করছেন স্থানীয়রা।


শনিবার (১৭ জুন) দুপুরে বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দুধকুমার নদের পানি পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। 


পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বলছে, আগামী ২৫ জুন পর্যন্ত নদ-নদীর পানি বাড়তে পারে। জেলার প্রধান প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।


পাউবোর নিয়ন্ত্রণ কক্ষ জানায়, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টা) ধরলা, তিস্তা, দুধকুমার ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এ সময়ে দুধকুমার নদের পানি পাটেশ্বরী পয়েন্টে ১৬০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে ব্রহ্মপুত্রের পানি নুনখাওয়া পয়েন্টে ১০১ সেন্টিমিটার এবং চিলমারী পয়েন্টে ৮১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ধরলা নদীর পানি কুড়িগ্রাম শহরের সেতু পয়েন্টে ৪০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তিস্তার পানি কাউনিয়া পয়েন্টে ৩৫ সেন্টিমিটার বেড়েছে ।


শনিবার সকালে নদ-নদী অববাহিকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, উজানের ঢলে গত দুই-তিন দিন ধরে অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে ব্রহ্মপুত্র ও দুধকুমার নদের পানি বৃদ্ধির হার অনেক বেশি। এসব নদ-নদীতে জেগে ওঠা মৌসুমি চরগুলো ডুবতে শুরু করেছে। অব্যাহত পানি বৃদ্ধিতে বন্যার শঙ্কা করছেন নদ-নদী তীরবর্তী ও চরাঞ্চলের বাসিন্দারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও