কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সব নির্যাতনই নিন্দনীয়

www.ajkerpatrika.com হাসান আলী প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ১১:৩১

যেকোনো নির্যাতনই নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। তারপরও নির্যাতন বন্ধ করা যাচ্ছে না। কে নির্যাতিত হন? দুর্বল মানুষই বেশি নির্যাতনের শিকার হন। কে দুর্বল? প্রবীণ, নারী ও শিশুরাই বেশি নির্যাতনের শিকার হচ্ছে। সহায়-সম্বলহীন মানুষ যাঁরা শ্রম বিক্রি করেন, তাঁরা নানাভাবে নির্যাতনের শিকার হন।


হাসান আলীযেকোনো নির্যাতনই নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। তারপরও নির্যাতন বন্ধ করা যাচ্ছে না। কে নির্যাতিত হন? দুর্বল মানুষই বেশি নির্যাতনের শিকার হন। কে দুর্বল? প্রবীণ, নারী ও শিশুরাই বেশি নির্যাতনের শিকার হচ্ছে। সহায়-সম্বলহীন মানুষ যাঁরা শ্রম বিক্রি করেন, তাঁরা নানাভাবে নির্যাতনের শিকার হন।



নির্যাতনকারী যখন বুঝতে পারেন নির্যাতিত ব্যক্তির প্রতিবাদ, প্রতিরোধ করার ক্ষমতা দুর্বল, তখন তিনি নির্যাতনের কথা ভাববেন। নির্যাতন করলে কিছু হবে না বা হলেও তা মোকাবিলা করতে পারবেন, এই মনোভাব থেকে নির্যাতনে আগ্রহী হন।


যুগে যুগে নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে মানুষ লড়াই-সংগ্রাম করে প্রতিরোধের চেষ্টা করেছেন। নির্যাতনে শারীরিক শক্তি একসময় প্রধান ছিল। শারীরিকভাবে শক্তিশালী লোকজন আশপাশের লোকজনকে সব সময়ই তাঁর নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করেন। নিয়ন্ত্রণ অমান্যকারীকে শারীরিকভাবে নির্যাতন করা হতো।
শারীরিক নির্যাতন নিয়ে প্রতিবাদ, প্রতিরোধ বাড়ছে। ফলে নির্যাতনের ধরন পাল্টে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও