কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিডিবির লোকসান বাড়ছে ১০ হাজার কোটি টাকা

দেশ রূপান্তর প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ০৯:১১

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) লোকসান বেড়েই চলেছে। চলতি অর্থবছরে (২০২২-২৩) রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটির লোকসান আগের অর্থবছরের চেয়ে প্রায় ১০ হাজার কোটি টাকা বাড়তে পারে।


চলতি অর্থবছর ৪২ হাজার কোটি টাকা লোকসান গুনতে হতে পারে বলে প্রক্ষেপণ করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি। তবে ডলারের দাম ১ টাকা বাড়লে ক্ষতির পরিমাণ আরও ৫০০ কোটি টাকা বাড়বে। এভাবে ডলারের বিনিময়মূল্য বাড়ার সঙ্গে লোকসানের পরিমাণও বাড়বে আনুপাতিক হারে। নতুন অর্থবছরে বিদ্যুৎ খাতে প্রায় ৩৭ হাজার কোটি ভর্তুকি চাওয়া হয়েছে।


গত অর্থবছরে লোকসানের পরিমাণ ছিল প্রায় ৩২ হাজার কোটি ৩৩ লাখ টাকা। এর মধ্যে সরকার ভর্তুকি দিয়েছিল ২৯ হাজার ৬৫৮ কোটি টাকা। এর আগের অর্থবছরেও (২০২০-২১) প্রতিষ্ঠানটিকে লোকসান গুনতে হয়েছে। তবে সরকার ১১ হাজার ৭৭৮ কোটি ভর্তুকি দেওয়ার পর প্রায় ১৩০ কোটি টাকা মুনাফা করে পিডিবি। বিদ্যুৎ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে। পিডিবির কর্মকর্তারা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে বিদ্যুতের উৎপাদন খরচ বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদন না করেও বিপুল পরিমাণ ক্যাপাসিটি পেমেন্ট বা কেন্দ্র ভাড়া দেওয়া, উৎপাদন খরচের চেয়ে পাইকারি দর কম হওয়া, ডলারের দাম বেড়ে যাওয়াসহ অন্যান্য কিছু কারণে লোকসানের পরিমাণ বেড়েছে।


এ বিষয়ে বক্তব্য জানার জন্য পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। দায়িত্বশীল অন্য কর্মকর্তারাও বক্তব্য দিতে রাজি হননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও