কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাজেটে খাতওয়ারি বরাদ্দে বড় পরিবর্তন নেই, বলছেন অর্থনীতিবিদরা

বাংলাদেশে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এটি সংসদে উত্থাপন করেন। এই বছরের ঘোষিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা জিডিপির ১৫.২ শতাংশ।
বাজেটে বরাদ্দের খাতগুলোকে মোটা দাগে দুই ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে পরিচালন ব্যয় এবং অন্যটি বার্ষিক উন্নয়ন কর্মসূচি।

এরমধ্যে পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩৬ হাজার ২৪৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, খাতওয়ারি বরাদ্দের ক্ষেত্রে আসলে আগের বছরের বাজেটের তুলনায় খুব বড় কোন পরিবর্তন দেখা যাচ্ছে না। বরং আগের বছরের বরাদ্দের অঙ্কই একটু এদিক-সেদিক করা হয়েছে বলে মনে করছেন তারা।

সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, সবচেয়ে বেশি আগ্রহ থাকে শিক্ষা, স্বাস্থ্য কিংবা সামাজিক নিরাপত্তার মতো খাতগুলোতে কত বরাদ্দ আসলো।

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলছেন, সামাজিক সুরক্ষা বেষ্টনীর বরাদ্দ বাড়ানো হয়েছে এবং একটা বড় অংশ সেখানে যাচ্ছে। এটা এই বাজেটের একটা ভাল দিক।

নতুন এই বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৫ লক্ষ কোটি টাকা। এরমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে ৭০ হাজার কোটি টাকা সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে।
এই বাজেটে ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা জিডিপির ৫.২ শতাংশ। গত বাজেটে এই হার ছিল ৫.৫ শতাংশ। অর্থাৎ এই বাজেটে ঘাটতি গত বাজেটের তুলনায় কম।

মোট ঘাটতির মধ্যে ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস থেকে এবং এক লাখ ২ হাজার ৪৯০ কোটি টাকা বৈদেশিক উৎস থেকে আসবে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে খাতওয়ারি বরাদ্দের যে চিত্র তুলে ধরা হয়েছে তা হলো-

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন