কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাস্থ্য বিভাগ ব্যবহারে অপারগ, বরাদ্দে কোপ অর্থ মন্ত্রণালয়ের

ঢাকা পোষ্ট ডা. বে-নজির আহমেদ প্রকাশিত: ২৮ মে ২০২৩, ১১:০৯

দশ মাসে (২০২২-২৩ অর্থ বছরে) খরচ হয়নি ৬৭ শতাংশ, অথবা বলা যায় দশ মাসে খরচ হয়েছে ৩৩ শতাংশ। যদি ১০ মাসের ৩৩ শতাংশ খরচকে আমলে নিতে হয় কোনো বিভাগের পারঙ্গমতা হিসেবে, তবে তা ভয়াবহ।


এই অর্থ বছরে (২০২২-২৩) স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দ ছিল ৫.৪ শতাংশ, টাকার অঙ্কে তা ৯,৭৯৪ কোটি। এর মধ্য অর্থবছরের প্রথম দশ মাসে ৩,২৩৬ কোটি টাকা খরচ করা হয়েছে, ব্যবহারে অপারগ অর্থের পরিমাণ ৬,৫৫৮ কোটি টাকা। এটা এমন নয় যে, অপ্রত্যাশিতভাবে এই বাজেট স্বাস্থ্য বিভাগ বরাদ্দ পেয়েছিল বলে তা ব্যয় করতে পারেনি।


এই বাজেট অনেক অনুশীলনের মাধ্যমে করা হয়ে থাকে। প্রতিটা ক্ষুদ্র ব্যয় নির্বাহ একক থেকে কোড সাব কোড ধরে ধরে হিসাব করে স্বাস্থ্য বিভাগের পুঞ্জীভূত বাজেট প্রণয়ন করা হয়ে থাকে। এটি একদিকে যেমন সাংবৎসরিক অন্যদিকে তা পঞ্চবার্ষিক এইচপিএনএসপি (HPNSP)-এর অংশ হিসেবেও অনেক আগে থেকেই প্রাক্কলিত থাকে।


এগুলো যেমন একদিকে উদ্দেশ্য ও লক্ষ্য ভিত্তিক তেমনি সেইসব উদ্দেশ্য ও লক্ষ্য অর্জনের জন্য সুনির্দিষ্ট কার্যাদি সম্পাদন, মেডিকেল ও সার্জিক্যাল দ্রব্য সামগ্রী এবং যন্ত্র ক্রয়, অবকাঠামো উন্নয়নসহ বিবিধ খরচাদি। আবার বাজেটের একটা বড় অংশ ব্যবহৃত হয় কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদি প্রদানে। সুতরাং ব্যয়িত ৩,২৩৬ কোটি টাকার মধ্যে বেতন ভাতাদি বাবদ অর্থ বাদ দিলে খুব সামান্য অংশই স্বাস্থ্য কর্মসূচিগুলোর উদ্দেশ্য-লক্ষ্য অর্জনে সরাসরি ব্যয় করা হয়েছে।


সাম্প্রতিক সময়ে যে সামগ্রিক মূল্যবৃদ্ধি ঘটেছে তার সামগ্রিক প্রভাবে অনেক কিছুই উদ্দিষ্ট পরিমাণ বা সংখ্যায় ক্রয় করা যায়নি। এত স্বল্পাহারে বাজেট ব্যয়ের ফলে স্বাস্থ্য খাতে একটা অজানা আতঙ্কজনক অবস্থা বিরাজ করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও