কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বুকব্যথায় অবহেলা নয়

প্রথম আলো প্রকাশিত: ২৪ মে ২০২৩, ১১:৩৫

নানা কারণে হঠাৎ বুকে ব্যথা হতে পারে। অ্যাসিডিটি, পিত্তথলির পাথর, অগ্ন্যাশয়ের সমস্যায়ও এমনটি হতে পারে। যে কারণেই হোক, মধ্যবয়সী বা প্রাপ্তবয়স্ক লোকের যদি বুকে ব্যথা হয়, তখন এর গুরুত্ব অনেক। এটি কিছুতেই অবহেলা করা যাবে না।


হার্ট অ্যাটাক


হার্ট অ্যাটাকের প্রধান লক্ষণ হলো বুকে ব্যথা। যতক্ষণ না প্রমাণিত হচ্ছে এটা হার্ট অ্যাটাক নয়, ততক্ষণ পর্যন্ত কারণ অনুসন্ধান করে যেতে হবে। মাইয়োকার্ডিয়াল ইনফেকশন বা হার্ট অ্যাটাকের ব্যথা অধিকাংশ ক্ষেত্রে বুকের মাঝখানে বা বাঁ পাশে শুরু হয় এবং ক্রমেই তা হাত, গলা বা চোয়ালে ছড়িয়ে পড়তে পারে। ব্যথার ধরনও বেশির ভাগ ক্ষেত্রে চাপ দিয়ে ধরে রাখা বা বুকটা দুমড়েমুচড়ে যাওয়ার মতো। বুকের চারদিকে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে, এমন অসহ্য দম বন্ধ হয়ে আসার মতো বর্ণনা করে থাকেন অনেকে। অসহ্য ব্যথার সঙ্গে প্রচুর ঘাম হবে।


হার্ট অ্যাটাকের ভিন্ন উপসর্গ


অধিকাংশ মানুষের ক্ষেত্রে বুকে ব্যথা হার্ট অ্যাটাকের প্রধান ও প্রথম লক্ষণ হলেও এক-তৃতীয়াংশের ক্ষেত্রে অন্য কিছুও হতে পারে। এমনটা বেশি দেখা যায় নারী, বয়োজ্যেষ্ঠ ও দীর্ঘদিন ডায়াবেটিসে ভোগা ব্যক্তিদের ক্ষেত্রে।


আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন সাময়িকীর এক প্রবন্ধে বলা হয়, কমপক্ষে ৩১ শতাংশ পুরুষের হার্ট অ্যাটাকের সময় বুকে ব্যথা ছাড়া অন্য ধরনের উপসর্গ হয়, নারীদের ক্ষেত্রে এই হার ৪২ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও