কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বুশরা আফরিন : এশিয়ার প্রথম চিফ হিট অফিসার ও তার চ্যালেঞ্জ

ঢাকা পোষ্ট সমীরণ বিশ্বাস প্রকাশিত: ০৭ মে ২০২৩, ১১:৩০

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশন বুশরা আফরিনকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি প্রতিষ্ঠানের যাবতীয় শর্ত পূরণ করেই এই নিয়োগ পেয়েছেন। ৩ মে ২০২৩, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চিফ হিট অফিসার হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।


ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তো বটেই, গোটা এশিয়ায় তিনিই প্রথম কোনো শহরের চিফ হিট অফিসার। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সাইন্স ও ক্লাইমেট রিজিলেন্সের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট হলে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে এই নিয়োগের ঘোষণা দেওয়া হয়। এর আগে প্রতিষ্ঠানটি বিশ্বের অন্যান্য দেশ থেকে আরও ৭ জন নারীকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছে।


আর্শট-রকফেলার ফাউন্ডেশন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানটি ২০২১ সাল থেকে কাজ করছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি এশিয়া তথা বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে বুশরা আফরিনকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দেয়। এখন থেকে তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় তাপমাত্রা সহনীয় পর্যায়ে আনতে কাজ করবেন।


ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কানাডায় কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে। এছাড়া ঘানার ইন্সটিটিউট অব লোকাল গভর্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও