কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৩ মে ২০২৩, ১৫:৪৫

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। এলএনজি, রিনউয়েবল এনার্জি, স্মার্ট গ্রিড, স্মার্ট ডিস্ট্রিবিউশন, ইলেকট্রিক ভেহিকেল ইনফ্রাস্ট্রাকচার, উপকূল ও উপকূলীয় অনুসন্ধান, গ্যাস পরিকাঠামো উন্নত করা, পেট্রোকেমিক্যাল শিল্প স্থাপন, জিএইচজি নির্গমন হ্রাস, স্মার্ট গ্যাস বিতরণ ইত্যাদি ক্ষেত্র এবং এর উপক্ষেত্রগুলো লাভজনক বিনিয়োগের সুযোগ রয়েছে। বৈদেশিক বিনিয়োগে সরকার বিশেষ প্রণোদনা প্রদান করে।


মঙ্গলবার (২ মে) ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত ‘ইউএস-বাংলাদেশ ইকোনমিক পার্টনার শিপশেয়ারড ভিশন ফর স্মার্ট গ্রোথ’ শীর্ষক উচ্চপর্যায় আলোচনা সভায় ‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভবিষ্যৎকে শক্তিশালী করা’ সংক্রান্ত সেশনে বক্তব্যকালে এসব কথা বলেন তিনি।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছেন। এ ভিশন বাস্তবায়নে অর্থনৈতিক বিনিয়োগের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত এবং জ্ঞানভিত্তিক সহযোগিতা প্রয়োজন। বিনিয়োগ শুধু বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা থেকে নয়, সরকারি ও বেসরকারি খাত থেকেও আসবে। একই সঙ্গে উন্নত দেশের সহযোগিতায় গড়ে উঠবে দক্ষ জনশক্তি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও