কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরমে চুলের যত্নে গোলাপজল ব্যবহার

আরটিভি প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ১৫:২৬

গোলাপজল এমনই একটা উপাদান যা একাধিক ঘরোয়া ফেস মাস্ক তৈরিতে ব্যবহার করা হয়। গোলাপজল শুধু যে ত্বকের জন্যই ব্যবহার হয় তা কিন্তু না, সুগন্ধি এই তরলটি চুলের যত্নেও বেশ কার্যকরি। জেনে নিন গোলাপজল চুলের যত্নে কতটা উপকারী।


জেনে নিন উপকারিতাগুলো-


গোলাপজল : গোলাপফুলের পাপড়ি পানিতে ফুটিয়ে বা ডিস্টিল করে যে তরল পাওয়া যায়, সেটাই গোলাপজল। হালকা সুবাসিত এই তরলটি প্রাকৃতিক সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয়। রাসায়নিকে ভরা পারফিউমের প্রাকৃতিক বিকল্প এটি। মিষ্টি গন্ধ ছাড়াও গোলাপজলের ওষধি গুণ আছে, এটি রান্নার উপাদান হিসেবেও ব্যবহার করা হয়। এখানে আমরা চুলের ওপর গোলাপজলের পাঁচটি উপকারিতা নিয়ে আলোচনা করব।


স্ক্যাল্প স্নিগ্ধ রাখে : গোলাপজলের দারুণ অ্যান্টি-ইনফ্লামেটরু ও অ্যান্টিঅক্সিডান্ট গুণ রয়েছে যা মাথার চুলকানি আর প্রদাহ কমাতে পারে। তাই স্ক্যাল্পে কোনওরকম অস্বস্তি হলেই গোলাপজল তা কমাতে সক্ষম।


খুসকির মোকাবিলা করে : গোলাপজলে পর্যাপ্ত আর্দ্রতা রয়েছে, তাই খুসকি দূর করতে এই উপাদানটির জুড়ি নেই। খুসকি থেকেই মাথায় চুলকানি আর জ্বালা হয়। তা ছাড়া গোলাপের নিজস্ব প্রদাহরোধী এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা মাথার চুলকানি কমায়, এবং মাথার ত্বক সুস্থ করে তোলে। স্ক্যাল্পের প্রতিরোধক্ষমতা ফিরে এলে খুসকি চোখে পড়ার মতো কমে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও