কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সম্প্রীতির ঈদ উদযাপন

ঢাকা পোষ্ট কুশল বরণ চক্রবর্ত্তী প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১৩:৩০

বাঙালির সংস্কৃতি একটি মিশ্র সংস্কৃতি। বাঙালি নামক মহাসমুদ্রে যুগে যুগে বহু সংস্কৃতির আগমন ঘটেছে। বহিরাগত সংস্কৃতি কখনো হয়েছে মিলনাত্মক অথবা কখনো হয়েছে বিয়োগাত্মক। এই সংস্কৃতিতে বিবিধ সংস্কৃতির মিলন বা আত্তীকরণের আধিক্য প্রচুর।


বিভিন্ন স্থানে জন্ম নেওয়া বিবিধ বর্ণের এবং স্রোতের অসংখ্য নদীর মিলন ঘটেছে বাঙালি নামক মহাসমুদ্রের জলে। তাই বর্তমান বাঙালি সংস্কৃতিতে হিন্দু, মুসলিম, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ এই ভূমির সব সম্প্রদায়ের অবদান বা প্রভাব রয়েছে।


রাজশক্তি বা ক্ষমতার কারণে বিভিন্ন সময় সমাজের উঁচুতলায় হয়তো মেরুকরণ বা অসহিষ্ণুতা ছিল বা আছে। কিন্তু তার বিপরীতে সমাজের তৃণমূল পর্যায়ে সর্বত্রই একটি সম্প্রতির বাতাবরণ বহমান এবং আজও সেই বাতাবরণ পদ্মা প্রবাহের ন্যায় নিত্য বহমান। তাই দেশে উৎসব বা ধর্মীয় উৎসব হয়তো কোনো বিশেষ সম্প্রদায়ের হলেও সব উৎসবের আনন্দ অন্যসব সম্প্রদায়ের মানুষ একসাথে উদযাপন করে। এমনিই কয়েকটি উৎসব হলো মুসলিম সম্প্রদায়ের ঈদ, সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব, বৌদ্ধ সম্প্রদায়ের বুদ্ধপূর্ণিমা এবং খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন। এই ধর্মীয় উৎসবগুলো বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ।


এখন ঈদ উদযাপিত হচ্ছে। আরবি ভাষায় ঈদ শব্দটির শাব্দিক অর্থ হলো উৎসব। ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। ঈদ প্রধানত দুটি—ঈদুল ফিতর এবং ঈদুল আজহা। ইসলাম ধর্মানুসারে পবিত্র রমজান মাসে একমাস রোজা বা সিয়াম সাধনার পরে শাওয়াল মাসের ১ তারিখে আনন্দ উৎসব উদযাপনকে ঈদ বলা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও