কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চার জেলায় তীব্র তাপপ্রবাহ, শুক্রবার থেকে গরম কমার সম্ভাবনা

প্রথম আলো আবহাওয়া অধিদফতর প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩, ১৮:৩৫

দেশের চার জেলায় প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া চার বিভাগের বিভিন্ন জেলায় বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ পরিস্থিতি কাল বৃহস্পতিবার পর্যন্ত চলতে থাকবে। আবার তিন বিভাগের দু–এক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথাও বলেছে আবহাওয়া অফিস।


চলতি এপ্রিল মাসের শুরু থেকেই গরম পড়তে শুরু করেছে। প্রথমে মৃদু থেকে মাঝারি, পরে বিভিন্ন এলাকায় প্রচণ্ড তাপপ্রবাহ শুরু হয়। বাতাসে আর্দ্রতা কম থাকায় ঘাম কম হলেও শুষ্ক আবহাওয়া বিরাজ করতে থাকে। গত রোববার থেকে বাতাসে আর্দ্রতা বাড়তে থাকে।


আবহাওয়া অধিদপ্তর আজ বুধবার সকাল নয়টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।


সারা দেশে দিন ও রাতে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


প্রচণ্ড গরম হলেও দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমছে একটু করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও