কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব খাবার বাড়িয়ে দেয় থাইরয়েডের সমস্যা

চ্যানেল আই প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩, ১৭:১৭

দৈনন্দিন জীবনে আমাদের অনেক সমস্যার মধ্যে একটি থাইরয়েডের সমস্যা। এ সমস্যায় অনেক চেষ্টার পরও ওজন বেড়ে যায়, চুল ঝরতে থাকে, অল্পতেই ক্লান্ত লাগে। এর পাশাপাশি ত্বকে বিভিন্ন সমস্যা তো লেগেই থাকে। দীর্ঘ সময় থাইরয়েডের চিকিৎসা এড়ানো যায়, যদি সামান্য খেয়াল রাখতে পারেন। এমন কিছু খাবার আছে যা নিজের খাদ্য তালিকা থেকে বাদ দিলে অনেকটাই এই সমস্যা থেকে পরিত্রাণ পাবেন।


যেসব খাবার এড়িয়ে চলবেন:


১) বাঁধাকপি-ফুলকপি: এ দু’টি খাবারে সমস্যা হতে পারে থাইরয়েডের ওষুধে। অনেকেই ওজন ঝরাতে ফুলকপি বা এ জাতীয় শাক-সবজি রাখেন খাবার তালিকায়। কিন্তু থাইরয়েড থাকলে এগুলি মেপে খাওয়া বিশেষ প্রয়োজন।


২) সয়াবিন বা সয়াবিন জাত সব খাবার: বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে, সয়াবিন জাতীয় খাবার খেলে থাইরয়েডের ওষুধ ঠিক মতো কাজ নাও করতে পারে। তাই সয়াবিন, সয়ার দুধ, টফুর মতো খাবার মেপে খাওয়াই ভাল।


৩) কফি: ক্যাফেইন এমনিতেই শরীরের নানা রকম ক্ষতি করে। থাইরয়েড থাকলেও অত্যধিক ক্যাফেইন আরওই এড়িয়ে যেতে হবে। তবে একদম ছেড়ে দেয়ার প্রয়োজন নেই। সকালের দিকে খেতে পারেন। বেলা বাড়ার পর আর না খাওয়াই ভালো।


৪) মিষ্টি: কোনও খাবার যাতে চিনি বা বাড়তি মিষ্টি দেয়া হয়েছে, তা ডায়েট থেকে বাদ দিন। থাইরয়েডের সমস্যা থাকলে ওজন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। তাই চিনি এড়িয়ে চলাই ভাল। চিনির বদলে গুড় বা মধু কিছু রান্নায় ব্যবহার করতে পারেন। শুধু তাই নয়, দুগ্ধজাত খাবার শরীরে হরমোনের তারতম্য আরও বাড়িয়ে দেয়। তাই দুধ, মাখন, চিজের মতো খাবার এড়িয়ে যাওয়াই ভালো।


৫) প্যাকেটের খাবার: যে খাবার বাজারে তৈরি এবং প্যাকেটবন্দি, তাতে বাড়তি লবণ, চিনি এবং তেল থাকবেই। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন। প্রসেস করা খাবারও খাবেন না। এ ছাড়া প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও