কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইওএসের নতুন সংস্করণ ব্যাটারি বেশি খরচ করছে

প্রথম আলো প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১৭:০৪

অডিও কলে ভয়েস আইসোলেশন এবং ওয়াইড স্পেকট্রাম সুবিধা দিতে গত মঙ্গলবার আইওএস ১৬.৪ সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল। সাইবার হামলা থেকে নিরাপদ থাকার পাশাপাশি নতুন এ সুবিধা ব্যবহারের জন্য দ্রুত সংস্করণটি হালনাগাদের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে আইওএস ১৬.৪ সংস্করণ ব্যবহারের পর আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক ব্যবহারকারী।

বেশ কয়েকজন ভুক্তভোগী খুদে ব্লগ লেখার সাইট টুইটারে জানিয়েছেন, আইওএস ১৬.৪ সংস্করণ হালনাগাদের পর থেকে আইফোনের ব্যাটারি দ্রুত কমে যাচ্ছে। ফলে পুরো চার্জ করার পরও মাত্র কয়েক ঘণ্টা আইফোন ব্যবহার করা যাচ্ছে। শুধু তা–ই নয়, ব্যাটারি বেশি খরচ হওয়ায় গরম হয়ে যাচ্ছে। তবে ব্যবহারকারীদের অভিযোগের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি অ্যাপল।


১৬.৪ সংস্করণটিতে নিরাপত্তা ত্রুটির সমাধানের পাশাপাশি অডিও কলের জন্য ভয়েস আইসোলেশন এবং ওয়াইড স্পেকট্রাম সুবিধা যুক্ত করা হয়েছে। এ সুবিধা মূলত মাইক্রোফোনের একটি মোড, যা আশপাশে শব্দ হলেও ব্যবহারকারীর কথা আলাদাভাবে ধারণ করতে পারে। ফলে উচ্চ শব্দ ও কোলাহলপূর্ণ স্থান থেকেও স্পষ্টভাবে কথা বলা যায়। এত দিন এ সুবিধা শুধু ভিডিও কলের ক্ষেত্রে ব্যবহারের সুযোগ মিলত।


অ্যাপলের তথ্যমতে, আইফোনে নিয়মিত কলে ভয়েস আইসোলেশন সুবিধা চালু করতে হলে কল চলাকালে কন্ট্রোল সেন্টার খুলতে হবে। এরপর মাইক মোড অপশনে ট্যাপ করে ভয়েস আইসোলেশন অপশন নির্বাচন করলে অপশনটি চালু হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও