কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোংলা বন্দরে প্রথম ৮ মিটার গভীরতার জাহাজ

সমকাল মোংলা বন্দর প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ২৩:০০

মোংলা বন্দরের সক্ষমতায় যুক্ত হয়েছে আরও একটি অধ্যায়। আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো বন্দরের জেটিতে ভিড়েছে ৮ মিটার ড্রাফটের (গভীরতা) কোনো বিদেশি জাহাজ।


গতকাল সোমবার বিকেল ৫টায় সিঙ্গাপুর পতাকাবাহী ‘এমভি মার্কস ইয়ামেন’ নামক জাহাজ বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়ে। প্রায় ৩০০ কনটেইনার পণ্য বোঝাই শেষে আজ মঙ্গলবার সকালে জাহাজটি বন্দর ত্যাগ করে।


এর আগে গত বছরের ১২ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে ৮ মিটার গভীরতার ‘এমসিসি টোকিও’ নামের একটি জাহাজ জেটিতে ভিড়ে কনটেইনার নিয়ে বন্দর ত্যাগ করেছিল।


বন্দর সূত্র জানায়, ১৯৫০ সালের ১১ ডিসেম্বর মোংলা বন্দরের যাত্রা শুরু হয়। তবে বন্দরে কনটেইনারবাহী জাহাজ আগমন ও পণ্য বোঝাই-খালাস শুরু হয় ১৯৮৫ সালের নভেম্বর থেকে। আগে যেসব জাহাজ এসেছে তার সবগুলোই ছিল ৭ মিটার গভীরতাসম্পন্ন। পরীক্ষামূলকভাবে গত বছরের ১২ সেপ্টেম্বর প্রথম ৮ মিটার গভীরতার কনটেইনারবাহী জাহাজ এমসিসি টোকিও চীন থেকে মোংলা বন্দর জেটিতে আসে এবং কনটেইনারে পণ্য বোঝাই শেষে ১৪ সেপ্টেম্বর বন্দর ত্যাগ করে।


মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, মোংলা বন্দর জেটিতে ৮ মিটার গভীরতার জাহাজ ভিড়েছে। আমদানি-রপ্তানিকারকদের দাবি ছিল জেটিতে সাড়ে ৭ মিটারের গভীরতার জাহাজ ভেড়ানোর। বন্দরের নিজস্ব ড্রেজিংয়ের ফলে এ সফলতা এসেছে। এখন থেকে সাড়ে ৭ মিটারের বেশি গভীরতার জাহাজ আসতে পারবে এবং ভবিষ্যতে সাড়ে ৮ মিটার জাহাজ কীভাবে ভেড়ানো যায়– সে লক্ষ্যে কাজ চলছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও