কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৫ থেকে ১৯ মার্চ শক্তিশালী কালবৈশাখী ও শিলাবৃষ্টির শঙ্কা

সমকাল প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৫:০০

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপর দিয়ে আগামী ১৫ থেকে ১৯ মার্চ শক্তিশালী কালবৈশাখী ঝড়, বজ্র ও শিলাবৃষ্টি হতে পারে। ঝড়ের প্রভাবে দেশব্যাপী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 


কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ সমকালকে এ তথ্য জানিয়েছেন।


তিনি জানান, কালবৈশাখী ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি থাকতে পারে রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর। সবচেয়ে বেশি বজ্রপাতের ঝুঁকি রয়েছে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। এ সময় ঢাকার ওপর দিয়েও কালবৈশাখী ঝড় অতিবাহিত হতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেটের অনেক জেলায় ৩০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সবচেয়ে বেশি ঝড় হতে পারে ১৭ ও ১৮ মার্চ। ১৫ মার্চের আগেই দুয়েকটি জেলায় বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় হতে পারে।


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, আজ বৃহস্পতিবার আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও