কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিফা দ্য বেস্ট: সব পুরস্কারই আর্জেন্টিনার

সমকাল প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩০

ফ্রান্সের প্যারিসে পুরস্কারের মঞ্চ প্রস্তুত ছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। ফিফা দ্যা বেস্টের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা। ফিফার বর্ষসেরা পুরুষ ফুটবলার হিসেবে মেসির নাম ঘোষণার মাধ্যমে শেষ হয় সে আনুষ্ঠানিকতাও। সারা বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় ফুটবল দলের অধিনায়ক, কোচ, সাংবাদিক আর সমর্থকদের ভোটে ফিফার ২০২২ সালের বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার জিতলেন আর্জেন্টাইন তারকা। সোমবার রাতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসির হাতে তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।


এই পুরস্কার হাতে নিয়েই যেন সপ্তম স্বর্গে পা দিলেন মেসি। এই নিয়ে মোট সাত বার ফিফার বর্ষসেরার পুরস্কার পেলেন তিনি। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ টানা চারবার হয়েছিলেন ফিফা বর্ষসেরা। এরপর বিশ্বকাপের বছর ও তার আগের বছরের পর আবারও ২০১৫ এবং ২০১৯ সালে তিনি বর্ষসেরা হন।


সোমবার রাতে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডসের আট ক্যাটাগরির চারটি পুরস্কার জিতে রাতটি নিজেদের করে নিয়েছে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা। মেসির পাশাপাশি নিজেদের বিভাগে বেস্ট হয়েছেন কোচ লিওনেল স্কালোনি, গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ ও বেস্ট ফিফা ফ্যান অ্যাওয়ার্ড জিতেছেন আর্জেন্টাইন কার্লোস পাসকুয়াল।


বাকি চার বিভাগের মাঝে বর্ষসেরা নারী গোলরক্ষকের পুরস্কার উঠেছে ইংল্যান্ডের ইউরো জয়ী মেরি আর্পসের। ওই দলের কোচ সারিনা ভিগমান জিতেছেন বর্ষসেরা নারী গোলরক্ষকের পুরস্কার।


সেরা গোলের 'পুসকাস অ্যাওয়ার্ডে' দ্য বেষ্ট হয়েছেন মারচিন ওলেকসি এবং এবারও নারীদের বর্ষসেরা 'বেস্ট' জিতেছেন স্পেন ও বার্সেলোনার তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও