কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিশুদের ক্যানসার বেশিরভাগ ক্ষেত্রেই নিরাময়যোগ্য!

সাত বছর বয়সী শিশু আমেনা। দুই বছর আগে তার ব্রেইন টিউমার ধরা পড়ে। কুষ্টিয়ার চিকিৎসকরা তাকে ঢাকায় নিয়ে আসার পরামর্শ দেন। এরপর তার বাবা তাকে রাজধানীর নিউরো সায়েন্স হাসপাতালে নিয়ে আসেন। সেখানে তার দুইবার অস্ত্রোপচার হয়। এরপর এক মাসে বেশ কয়েকটি রেডিওথেরাপি দেওয়া হয়। এই চিকিৎসার পর দুই বছর আমেনা সুস্থ ছিল। এরপর আবার অসুস্থ হলে আরও দুইবার কেমোথেরাপির প্রয়োজন হয় বলে জানান তার বাবা।

বিশেষজ্ঞদের মতে, সুনির্দিষ্ট কোনও কারণ না থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে জেনিটিক্যাল কারণ, ভাইরাস, খাবারে টক্সিনের উপস্থিতি, কেমিক্যালস, পরিবেশগত সমস্যায় শিশুদের ক্যানসার হয়। তবে আশার কথা হচ্ছে, প্রাথমিকভাবে এ রোগ শনাক্ত করা গেলে বেশিরভাগ শিশুরই ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। শিশুদের ক্যানসার মোকাবিলায় সবার আগে সচেতনতা বাড়াতে হবে।

আজ ১৫ ফেব্রুয়ারি বিশ্ব শিশু ক্যানসার দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর প্রায় চার লাখ শিশু ক্যানসারে আক্রান্ত হয়। উচ্চ আয়ের দেশগুলোতে ক্যানসার আক্রান্ত শিশুর নিরাময় হওয়ার হার ৮০ শতাংশ হলেও নিম্ন আয়ের দেশগুলোতে তা ৩০ শতাংশের নিচে। বাংলাদেশে কী পরিমাণ শিশু ক্যানসার আক্রান্ত হয় প্রতিবছর, তার সঠিক পরিসংখ্যান নেই। তবে চিকিৎসকদের ধারণা, ছয় থেকে সাত হাজার শিশু প্রতি বছর আক্রান্ত হয় ক্যানসারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন