কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যেভাবে বাড়িতেই বানাবেন পিৎজা

ছোট-বড় সবাই পিৎজা খেতে ভালোবাসেন। যে কোনও অনুষ্ঠানে, উৎসবে বা পার্টিতে পিৎজা থাকলে তো কোনও কথাই নেই। তবে সব সময় বাইরে থেকে পিৎজা খাওয়াটা স্বাস্থ‍্যের জন‍্য ক্ষতিকারক। এদিকে আবার শিশুরা প্রায়ই পিৎজা খাওয়ার বায়না করে। সেক্ষেত্রে স্বাস্থ্যকর উপাদান দিয়ে বাড়িতে পিৎজা তৈরি করলে তা শিশুদের জন্য উপকারী হবে। এর জন্য বার্গার বান অথবা সাধারণ বান নিতে হবে। আর লাগবে পিৎজা সস।

পিৎজা বানাবেন যেভাবে-

উপকরণ: ৪ বান স্লাইস, ২ টেবিল-চামচ কুচি করে কাটা টমেটো, ২ টেবিল-চামচ কুচি করে কাটা ক্যাপসিকাম, ২ টেবিল-চামচ পেঁয়াজ কুচি,৩ টেবিল-চামচ মোজারেলা চিজ, ৩-৪টি চিজ স্লাইস, লবণ পরিমাণ মতো, চিলি ফ্লেক্স, ওরিগ্যানো, আধ টেবিল-চামচ পিৎজা সস

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি বড় বাটিতে টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি ভালো করে মিশিয়ে নিতে হবে। তার মধ্যে এবার পিৎজা সস,  চিজ, চিলি ফ্লেক্স, ওরিগ্যানো এবং স্বাদমতো লবণ যোগ করে তা ভালো ভাবে মেশাতে হবে। এর পর বার্গারের বানের মাঝের অংশটি খালি করতে হবে। এর জন্য একটি কুকি কাটার অথবা একটি ধারালো ছুরি ব্যবহার করা যেতে পারে। বার্গারের মাঝখানের ফাঁকা অংশটায় একটি চিজ স্লাইস রাখতে হবে। এর পর এর মধ্যে পিৎজার সব উপকরণ এবং মোজারেলা চিজ দিয়ে ভরাট করে দিতে হবে। এই বানকে একটি ছোট প্লেটে রাখতে হবে।

একটি প্যান গরম করে তাতে একটি ছোট বাটি অথবা স্ট্যান্ড বসাতে হবে। এবার বানের প্লেটটি প্যানের ওই স্ট্যান্ডের উপর রেখে দিতে হবে। চিজ গলে যাওয়া পর্যন্ত প্রায় ৭ থেকে ৮ মিনিট ঢেকে দিতে হবে। এর পরেই তৈরি হয়ে যাবে মজার স্বাদের পিৎজা। শিশুরা যদি চিকেন খেতে ভালোবাসে, তাহলে বান পিৎজার মধ্যে চিকেনও যোগ করা যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন