কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগের উকিল মডেল: সাপ মারা ও লাঠি না ভাঙার কৌশল

প্রথম আলো মারুফ মল্লিক প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৫

ছয়টি আসনের উপনির্বাচন থেকে আগামী জাতীয় নির্বাচনের গতি-প্রকৃতি সম্পর্কে একটি সম্যক ধারণা পাওয়া গেল। ছয়টি আসনের নানাবিধ ঘটনা বিচ্ছিন্নভাবে বিবেচনার সুযোগ কম। শক্তি প্রয়োগ, হুমকি, কেন্দ্র দখল, কেন্দ্রের গোপন কক্ষে অনাকাঙ্ক্ষিত ব্যক্তির উপস্থিতি, প্রার্থী নিখোঁজ হয়ে যাওয়া, গুম হওয়া, বিএনপির দলত্যাগী প্রার্থী উকিল আবদুস সাত্তারের পক্ষে আদাজল খেয়ে আওয়ামী লীগের মাঠে নামা, এ ধরনের নানা ঘটনার ভেতর দিয়ে নগণ্য সংখ্যক ভোটারের উপস্থিতিতে ভোট সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে বহুমাত্রিক ইঙ্গিত রয়েছে। বিশেষ করে অন্যতম প্রধান দল বিএনপির জন্য এ নির্বাচন খুবই বার্তাবাহী।


উপনির্বাচন আবারও স্মরণ করিয়ে দিল, দেশে নির্বাচনব্যবস্থা বলতে এখন আর তেমন কিছু অবশিষ্ট নেই। সরকারের ইচ্ছা অনুয়ায়ী এবং নির্বাচন কমিশনের সম্মতিতে ও নীরবতায় চলছে ভোটের নামে প্রহসন। এ প্রক্রিয়ায় যেহেতু জনসাধারণের ভোটের প্রয়োজন নেই, তাই ভোটাররাও এ ধরনের ভোট প্রত্যাখ্যান করতে শুরু করেছে। যে কারণে উপনির্বাচনে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। এমনকি কোথাও কোথাও মাইকিং করেও জনসাধারণকে ভোটকেন্দ্রে আনা যায়নি।


জনসাধারণ ভোটকেন্দ্রে না এলেও সরকারি দল ভোটের নামে নিজেদের বিজয়ী করার একটি নিজস্ব কায়দা তৈরি করতে সক্ষম করেছে। সর্বশেষ জাতীয় নির্বাচন থেকে সব ধরনের স্থানীয় সরকার নির্বাচনেই একই কায়দা অবলম্বন করেছে আওয়ামী লীগ। এটা হচ্ছে গোপনীয়তার পরিবর্তে প্রকাশ্য ভোট। কৌশলটি হচ্ছে পুলিশ, নির্বাচনী কর্মকর্তা বা আওয়ামী লীগের কাউকে সাক্ষী রেখে কেবল মাত্র আওয়ামী লীগকেই ভোট দিতে হয়। অন্যথায় ভোটকেন্দ্রে আসার প্রয়োজন নেই। পৃথিবীর কোথাও এ ধরনের প্রকাশ্য ভোটের ব্যবস্থা নেই। আওয়ামী লীগ এ ধরনের অভিনব ও বিরল কৌশলের সঙ্গে এবার উদ্ভাবন করেছে উকিল সাত্তার মডেল। অন্য দল থেকে নেতা-কর্মীদের ভাগিয়ে এনে স্বতন্ত্র হিসেবে দাঁড় করিয়ে দেওয়া। এবং সর্বতোভাবে বিজয়ী করার জন্য কৌশল অবলম্বন করা। এটা অনেকটা সাপ মারা ও লাঠি না ভাঙার কৌশলের মতো। বিএনপির ঘর ভাঙল। আবার কেউ দোষারোপ করতে পারবে না আওয়ামী লীগ ঘর ভেঙেছে বা জোর করে জিতেছে। এ নতুন মডেল সামনের নির্বাচনে বিএনপির জন্য মাথাব্যথার কারণ হতে পারে। বিএনপিকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও